• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুদ্ধের প্রভাবে অস্থির স্বর্ণের বাজার

আরটিভি নিউজ

  ০৫ মার্চ ২০২২, ১৮:৪৪
যুদ্ধের প্রভাবে অস্থির স্বর্ণের বাজার
ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়া হামলার পর পরই বিশ্ববাজারে বিভিন্ন পণ্যের দামে বেশ অস্থিরতা দেখা দেয়। এ তালিকায় রয়েছে স্বর্ণও। বিশ্ববাজারে এক সপ্তাহেই প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় একশো ডলার বেড়েছে। গত দুদিনে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ৫০ ডলার বেড়ে গেছে। আর এই প্রভাবে বাংলাদেশে আবারও স্বর্ণের দাম বাড়তে পারে। এমনই আভাস দিচ্ছেন এই ব্যবসার সঙ্গে জড়িত দায়িত্বশীলরা।

এদিকে বিশ্ববাজারে দাম বাড়ার প্রেক্ষিতে গত ৩ মার্চ থেকে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বাজুস। তবে রুপার দাম বাড়ানো হয়নি। আর ভালো মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৭৮ হাজার ২৬৫ টাকা।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি ঘোষণা দিয়ে দেশের বাজারে মান অনুযায়ী স্বর্ণের দাম প্রতি ভরিতে ২৯১ টাকা থেকে এক হাজার ৮৬৭ টাকা পর্যন্ত বাড়ায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস); যা কার্যকর হয়েছে ১০ ফেব্রুয়ারি থেকে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৮৬৭ টাকা বাড়িয়ে ৭৫ হাজার টাকা নির্ধারণ করা হয়। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৬৯১ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৬৭৫ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৮১৪ টাকা বাড়িয়ে ৬১ হাজার ৮১৯ টাকা করা হয়। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৯১ টাকা বাড়িয়ে করা হয়েছে ৫১ হাজার ২০৫ টাকা।

এ বিষয়ে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা গণমাধ্যমকে বলেন, বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে দেশের বাজারে আবারও স্বর্ণের দাম বাড়ানো হতে পারে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু, সরানো হচ্ছে ডিএনসিসি কার্যালয়
ঐতিহাসিক বদর দিবস আজ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
X
Fresh