• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৭ মিনিটের জন্য বিশ্বের সবচেয়ে ধনী অতঃপর...

আরটিভি নিউজ

  ১৯ ফেব্রুয়ারি ২০২২, ১৮:০৩
ম্যাক্স ফস

ইংল্যান্ডের ম্যাক্স ফস মাত্র সাত মিনিটের জন্য বিশ্বের সবচেয়ে ধনী মানুষ হয়ে উঠলেন। এ সময়টুকু পার হলে তিনি নিজ থেকেই সব শেষ করে দেন। অবশ্য তিনি এ কাজ ইচ্ছা করেই করেছেন কি না, তা পরিস্কার করেননি। সবশেষ করতে চেয়েছেন কি না, তা জানাননি তিনি।

ম্যাক্স ফস নামের সেই ব্যক্তি কেন এমনটা করেছিলেন আর কীভাবেই বা হলেন এত সম্পত্তির মালিক সেই কাহিনি নিজেই বর্ণনা করে ইউটিউবে কন্টেন্ট তুলে দেন। তিনি অবশ্য পেশায় একজন ইউটিউবার।

তিনি জানান, ইংল্যান্ডে কোম্পানি তৈরি করা খুবই সহজ। একটি ফর্ম পূরণ করলেই হলো। আর সেভাবেই ম্যাক্স কোম্পানির মালিকানা নেন। লিমিটেড কোম্পানির ক্ষেত্রে শুধু লিমিটেড (Ltd) লেখাটি থাকতে হবে। তিনি নিজের কোম্পানির নাম দেন আনলিমিটেড মানি লিমিটেড (Unlimited Money Ltd)।

কোম্পানি গঠন হয়ে গেলে এবার ধনি হওয়ার পালা। শুরুতেই কোম্পানির মূলধন এক হাজার কোটি শেয়ারের কথা ঘোষণা করেন ম্যাক্স। তিনি বলেন, যদি আমি এক হাজার কোটি শেয়ারের কোম্পানি হিসেবে নাম নথিভুক্ত করি আর প্রতিটি শেয়ার ৫০ পাউন্ডে ছাড়ি, তাহলে কোম্পানির দাম হবে ৫০ হাজার কোটি পাউন্ড। এতেই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির নামে ওঠে আসবে ম্যাক্স।

লন্ডনের রাস্তায় টেবিল চেয়ার পেতে বসে পড়েন দোকান সাজিয়ে। প্রথম এক নারী একটি শেয়ার কিনে নেন। তিনি ম্যাক্সের কোম্পানিতে ৫০ পাউন্ড শেয়ার কিনেছিলেন। তার দেখা দেখি অনেকে কেনেন কোম্পানির শেয়ার।

তবে এরপরেই শুরু হয় সরকারের হস্তক্ষেপ। কারণ ম্যাক্সকে জানানো হয়, তিনি নিজের কোম্পানির সম্পর্কে যে দাবি করেছেন, তার সপক্ষে যথাযথ বিনিয়োগ এবং মূলধন দেখাতে, যা তিনি পারেননি। তা না করায় আইনি ব্যবস্থা নেওয়া হবে তার বিরুদ্ধে।

এসব শুনে আর দেরি করেননি তিনি, সঙ্গে সঙ্গে কোম্পানি বন্ধ করে ফেলেন ম্যাক্স।

ম্যাক্সের মাত্র ৭ মিনিট লেগেছিল তার প্রথম শেয়ার বিক্রি করতে। আর সেই সময়টুকুতেই তিনি বিশ্বের সবচেয়ে ধনী হয়েছেন বলে দাবি করেন ম্যাক্স। কারণ সরকারের পক্ষ থেকে আসা চিঠিতে লেখা ছিল, ম্যাক্স আপনার আনলিমিটেড মানি লিমিটেডের মার্কেট ক্যাপিটাল ৫০০ বিলিয়ন পাউন্ড হিসেবে মূল্যায়ন করা হয়েছে। তবে রাজস্ব ক্রিয়াকলাপের অভাবে আপনার কাজটি প্রতারণামূলক বলে অভিযুক্ত হয়েছে। সূত্র: হিন্দুস্থান টাইমস ও এনডিটিভি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লিপস্টিক কেনার সময় খেয়াল রাখবেন যে বিষয়গুলো
বিস্ময়–বালক এনদ্রিকের গোলে ইংল্যান্ডকে হারাল ব্রাজিল
অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে বোলিংয়ে বাংলাদেশ
ব্রাজিলের বিপক্ষে শক্তিশালী স্কোয়াড ঘোষণা ইংল্যান্ডের
X
Fresh