Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

গ্রামে ফেরা মানুষের জন্য ৫০০ কোটি টাকার প্রণোদনা

গ্রামে ফেরা মানুষ

করোনার মধ্যে শহর ছেড়ে গ্রামে ফিরে আর্থিক সংকটে পড়েছেন অনেকে মানুষ। এই সংকট নিরসনে ৮টি খাতে গ্রামে ফেরা মানুষের জন্য ৫শ’ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। দুই এক দিনের মধ্যে এ সংক্রান্ত নোটিশ জারি করবে কেন্দ্রীয় ব্যাংক।

৮টি খাত হচ্ছে- হালকা প্রকৌশল, মৎস্য ও পশুসম্পদ, স্থানীয় ক্ষুদ্র পুঁজির ব্যবসা, পরিবহন খাতে ছোট আকারের যানবাহন ক্রয়, তথ্য-প্রযুক্তির জন্য সেবাকেন্দ্র (সার্ভিস সেন্টার) স্থাপন, ফল ও শাকসবজি আবাদ, ঘর নির্মাণ এবং কৃষি যন্ত্রপাতি ক্রয় কেনা।

কেন্দ্রীয় ব্যাংকের নথি অনুসারে, করোনায় চাকরি হারিয়ে নিন্মবিত্ত ও কম আয়ের বেশিকিছু মানুষ শহর ছেড়ে গ্রামে ফিরেছেন। গ্রামে ফিরে আর্থিক সংকটে কঠিন জীবনযাপন করছেন। এসব মানুষের জন্য স্বল্প সুদে ৫০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ চালু করতে যাচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগে প্রত্যাবর্তনকারীরা উল্লিখিত প্রকল্প থেকে ৬ শতাংশ সুদে ঋণ পাবেন। এছাড়া ঋণদাতারা তহবিল পাবেন শূন্য দশমিক ৫ শতাংশ সুদে। অর্থাৎ ঋণ বিতরণের ক্ষেত্রে তারা ৫ দশমিক ৫ শতাংশ সুদ নিজেদের আয়খাতে নিয়ে যেতে পারবেন।

যারা ১ থেকে ২ লাখ টাকা ঋণ নেবেন, তাদের ৩ মাসের গ্রেস পিরিয়ডসহ ১৮ মাসের মধ্যে পরিশোধের সুযোগ দেওয়া হবে। আর ২ থেকে ৫ লাখ টাকার মধ্যে হলে ৬ মাসের গ্রেস পিরিয়ডসহ পরিশোধের মেয়াদ ২ বছর হবে।

পুনঃঅর্থায়নের এই প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ৩০ অক্টোবর। এ ক্ষেত্রে ঋণগ্রহীতাদের জামানত লাগবে না।

এই প্রকল্পে অংশ নিতে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কোনো ধরনের অংশগ্রহণমূলক চুক্তি করতে হবে না।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS