Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ জানালেন বাণিজ্যমন্ত্রী

দ্রব্যমূল্য, বৃদ্ধির, কারণ, জানালেন, বাণিজ্যমন্ত্রী,
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি

আন্তর্জাতিক পর্যায়ে দাম বেড়ে যাওয়ার কারণে দেশের বাজারে দ্রব্যমূল্য বেড়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার (১৭ অক্টোবর) ঢাকা চেম্বার অডিটোরিয়ামে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

নিয়ন্ত্রণে রাখতে প্রতিনিয়ত চেষ্টা করা হচ্ছে জানিয়ে টিপু মুনশি বলেন, যেসব পণ্যের মূল্য বেড়েছে যেমন-তেল, চিনি... প্রত্যেকটির দাম আন্তর্জাতিক পর্যায়ে বেড়েছে। তাই আমাদের দেশে এর প্রভাব পড়েছে। গরিব বা স্বল্প আয়ের মানুষের জন্য টিসিবির মাধ্যমে কম দামে পণ্য বিক্রি করা হচ্ছে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আমাদের ২০ শতাংশ ঘাটতির ৯০ শতাংশ পেঁয়াজ আমদানি করি ভারত থেকে। ভারত দাম বৃদ্ধি করলে আমাদের দেশেও এর প্রভাব পড়ে। মিসরসহ অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করলে অনেক পথেই পচে যায়।

রফতানিতে তৈরি পোশাক শিল্পের ওপর নির্ভরশীলতা কমাতে চান জানিয়ে তিনি বলেন, এ খাত থেকে ৮৩-৮৪ শতাংশ রফতানি আয় আসে। আমরা চাই অন্যান্য পণ্যের রফতানি বৃদ্ধি হোক। আমাদের যেন একটা পণ্যের ওপর অধিক নির্ভরশীলতা না থাকে।

এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ এবং ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান।

আগামী ২৬ অক্টোবর থেকে যৌথভাবে বাণিজ্য মন্ত্রণালয় এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট’ শীর্ষক একটি আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। এ বিষয়ে বিস্তারিত সংবাদ সম্মেলনে জানানো হয়।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS