Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

চীন থেকে ৯ কোটি সিরিঞ্জ কিনছে সরকার

ফাইল ছবি

করোনার টিকা দেওয়ার জন্য চীন থেকে ৯ কোটি সিরিঞ্জ কিনবে সরকার।সময় বাঁচাতে সরাসরি পদ্ধতিতে (ডিপিএম) চীনের একটি কোম্পানির কাছ থেকে ডিসপোজেবল সিরিঞ্জগুলো কেনা হবে।

রোববার (১৭ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদিত হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সংবাদ সম্মেলনে জানান, করোনা প্রতিরোধে দেশে দ্রুতই টিকা আসবে। এজন্য সময় বাঁচাতে সরাসরি পদ্ধতিতে সিরিঞ্জ কেনা হচ্ছে। চীন ছাড়া অন্য কোনো সোর্সের এতো বিপুল পরিমাণ সিরিঞ্জ দেওয়ার সক্ষমতা নেই।

অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৩ কোটি ৮২ লাখ মানুষকে টিকাদানের জন্য ২৭ কোটি ৬৪ লাখ সিরিঞ্জ প্রয়োজন। প্রত্যেক মাসে ২ কোটি মানুষকে টিকা প্রদানের জন্য ৯ কোটি ডিসপোজেবল সিরিঞ্জ জরুরি ভিত্তিতে কিনতে হবে।

এ অবস্থায়, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ ২০০৬ এর ধারা ৬৮(১) এবং পিপিআর, ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) প্রস্তাবিত ৯ কোটি এবং ভবিষ্যতে প্রয়োজনীয় সংখ্যাক ডিসপোজেবল সিরিঞ্জ চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস ফরেন ট্রেড করপোরেশনের কাছ থেকে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এফএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS