• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী নতুন ভ্যাট আইন হচ্ছে : অর্থমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ মে ২০১৭, ১৬:৫৯

ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী ভ্যাটের হার কমিয়ে নতুন ভ্যাট আইন হতে যাচ্ছে। তবে এজন্য বাজেট ঘোষণা পর্যন্ত অপেক্ষার প্রহর গুনতে হবে। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের সামনে ভ্যাট অনলাইন মোবাইল হেল্প ডেস্ক এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আসছে ১ জুলাই হতে ভ্যাট নিবন্ধন উৎসাহে ভ্রাম্যমান ভ্যাট অনলাইন মোবাইল হেল্প ডেস্কটি রাজধানীর বিভিন্ন মার্কেটে ঘুরে বেড়াবে। ডেস্কে ভ্যাট কর্মকর্তারা অনলাইনে ভ্যাট নিবন্ধন করবেন। এজন্য রাজধানীতে এখন ৪টি ও পরে আরো ৩টি ও চট্টগ্রামে ২টি বাস নামানো হবে।

অর্থমন্ত্রী বলেন, ভ্যাট হার কমবে। তবে কত কমবে সেটা এখনই বলছি না। বিদেশিদের খুশি করার জন্য ভ্যাট তুলে দেয়া হচ্ছে , এ কথা যারা বলছে তারা রাবিশ।

শিগগির আসছে অর্থবছরের (২০১৭-১৮) বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। সেই হিসেবে আগামী ১ জুলাই থেকে নতুন মূসক আইন বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে।

এদিকে হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ টেলিভিশন ও বেতার যৌথভাবে আয়োজিত জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ে তিন দিনব্যাপী এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের(এবিইউ) গণমাধ্যম সম্মেলনের উদ্বোধনকালে অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। তবে আমরাই বিশ্বের যেকোনো দেশের তুলনায় এ ক্ষতিটা কাটিয়ে উঠছি। বিশ্বব্যাপী ক্লাইমেট চেঞ্জ ফান্ড গঠনের আগেই বাংলাদেশ গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, বিশ্বের ১৭টি দেশের ৩শ’ গণমাধ্যম কর্মী, ব্যক্তিত্ব ও বিশিষ্টজনেরা এ সম্মেলনে অংশ নিয়েছেন। তিন দিনব্যাপী এ সম্মেলন চলবে আসছে ১২ মে পর্যন্ত।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh