• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পাটজাত মোড়ক নিশ্চিতে ১১ মে ফের অভিযান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ মে ২০১৭, ১৮:৫৯

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনিসহ ১৭ পণ্যের মোড়কে পাটের ব্যবহার নিশ্চিতে অভিযানে নামছে মোবাইল কোর্ট।

দেশের সড়কপথ, জলপথ, স্থলবন্দর, যানবাহন, উৎপাদনকারী, প্যাকেটজাতকারী, আমদানিকারক-রপ্তানিকারক প্রতিষ্ঠানে আসছে ১৫ মে থেকে সপ্তাহজুড়ে এ অভিযান চলবে।

রোববার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নৌ-পরিবহন মন্ত্রণালয়, সড়ক পরিবহন সেক্টরের সরকারি-বেসরকারি কর্মকর্তা ও নেতাদের এক সমন্বয় সভায় এ তথ্য জানানো হয়।

সভায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, স্বরাষ্ট্র, বন ও পরিবেশ, সড়ক পরিবহন ও সেতু, নৌপরিবহন, বস্ত্র ও পাটমন্ত্রণালয় ও সংশ্লিষ্ট প্রশাসন সম্মিলিতভাবে এ অভিযান চালাবে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনার পরও ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ-পরিবহনে প্লাস্টিকের বস্তার ব্যবহার হচ্ছে। সব পণ্যের ক্ষেত্রে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়ন হচ্ছে কি না- তা মনিটরিং এর জন্য ফের সারাদেশে বিশেষ অভিযান পরিচালিত হবে।

মির্জা আজম আরো বলেন, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের এ আইন সুষ্ঠু বাস্তবায়নে আগের মতো মোবাইল কোর্ট পরিচালনা ও মনিটরিংয়ের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে ২০১৫ সালে ২৫ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে সরকার অভিযান পরিচালনা করে।

এদিকে ১৭ পণ্যের মধ্যে রয়েছে; ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, রিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনে, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুঁড়া।

পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করে আইন করা হয়। ওই আইনে ২০ কেজির বেশি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

কোনো প্রতিষ্ঠান এই আইন না মানলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ হবার কথা উল্লেখ রয়েছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh