• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সরকারকে ভ্যাট দিয়েছে ফেসবুক

আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২১, ১৭:৪১
সরকারকে ভ্যাট দিয়েছে ফেসবুক
ফাইল ছবি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক প্রায় আড়াই কোটি টাকা মূল্য সংযোজন কর বা ভ্যাট রিটার্ন জমা দিয়েছে। চলতি জুলাই মাসে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারে ভ্যাট রিটার্ন জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের পক্ষে রিটার্ন জমা দেয় প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ নামক একটি প্রতিষ্ঠান। সিটি ব্যাংকের মাধ্যমে ২ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা পড়েছে। বাংলাদেশে ব্যবসা করে নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে এই প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ। ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নিয়মিত করদাতা হিসেবে চলতি মাসে ভ্যাট রিটার্ন দিয়েছে ফেসবুক।

ফেসবুকসহ এ পর্যন্ত মোট ৪ টি অনাবাসী প্রতিষ্ঠান বাংলাদেশে ভ্যাটের নিবন্ধন নম্বর নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে অ্যামাজন, গুগল ও মাইক্রোসফট। গত রোববার (১৩ জুন) ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট নিবন্ধন নম্বর (বিআইএন) নেয় ফেসবুক । এছাড়াও ২৩ মে গুগল, ২৭ মে আমাজন, আর ১ জুলাই ভ্যাট নিবন্ধন নিয়েছে মাইক্রোসফট।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, ভ্যাট রিটার্নের সময় বাড়ানোর আবেদন করেছে আমাজন ও গুগল । কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়াও দিয়েছে। প্রতিষ্ঠান দুটি আগামী আগস্ট মাস থেকে রিটার্ন দেবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
X
Fresh