• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের ১০০ দিন, ৩ বছরে সর্বনিম্ন প্রবৃদ্ধি আমেরিকার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ এপ্রিল ২০১৭, ১৫:২৩

ট্রাম্পের ১০০ দিনেই আমেরিকার প্রবৃদ্ধি তিন বছরে সর্বনিম্নের রেকর্ড গড়লো। চলতি বছরের প্রথম প্রান্তিকে (তিন মাস) দেশটির প্রবৃদ্ধি ০.৭ শতাংশে ঠেকেছে। যা গেলো তিন বছরের মধ্যে সর্বনিম্ন।

২০১৪ সালের পর মার্কিন অর্থনীতির এমন গতিহীন অবস্থা এবারই প্রথম।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প ক্ষমতায় আসার পর আমেরিকার শেয়ারবাজারে ধস নামে। তার একের পর এক নির্বাহী আদেশে উদ্বেগ ছড়ায়। তবে তারপরও নানা কারণে বহু নির্বাহী আদেশ তিনি বাস্তবায়ন করতে পারেননি।

ট্রাম্পের তিন মাসের শাসনামলে গেলো তিন বছরের মধ্যে প্রবৃদ্ধি সর্বনিম্ন পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে মার্কিন বাণিজ্য বিভাগ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণায় প্রবৃদ্ধি চার শতাংশে বৃদ্ধি করার ঘোষণা দিয়েছিলেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষার্থে গেলো বুধবার করপোরেশন ট্যাক্স কমানের প্রস্তাব করে হোয়াইট হাউজ। তাতে বলা হয়, করের পরিমাণ ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হবে।

শনিবার ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্সির ১০০ কার্যদিবস পূর্ণ হয়। তবে তার এ সময়ের শাসনামলে জাতীয় প্রবৃদ্ধির হার মাত্র ০.৭ শতাংশ। ২০১৪ সালের পর এটি সর্বনিম্ন প্রবৃদ্ধির হার। গেলো বছর এ সময়ে প্রবৃদ্ধির হার ছিল ০.৮ শতাংশ।

আমেরিকার ক্লোজ ব্রাদার্স অ্যাসেট ম্যানেজমেন্ট’র প্রধান বিনিয়োগ কর্মকর্তা মিস কার্টিস মনে করেন, আমেরিকার প্রবৃদ্ধির পরিমাণ বছরের বাকি সময়ে কম থাকবে।

দু’দিন আগেই আমেরিকার অর্থমন্ত্রী স্টিভেন মুচিন ও জাতীয় অর্থনৈতিক পরিচালক গ্যারি কোহেন বলেন, জাতীয় প্রবৃদ্ধির হার ৩ শতাংশ বা তা বেশি বৃদ্ধি করা সম্ভব। আর প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন ৪ শতাংশ সম্ভব।

এপি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh