• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দুধ উৎপাদনে ৫ শতাংশ সুদে ঋণ দেয়ার নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ এপ্রিল ২০১৭, ২১:৪৮

দেশে দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন বাড়াতে এ খাতে ৫ শতাংশ রেয়াতি সুদে ঋণ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় রাষ্ট্রায়ত্ত সব ব্যাংক এবং কিছু বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকে এ নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা গেছে ঋণ বিতরণে অংশগ্রহণকারী অধিকাংশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অগ্রগতি সন্তোষজনক নয়। ঋণ বিতরণের পর সংশ্লিষ্ট প্রাণিসম্পদ কার্যালয়ে মাসিক বিবরণী প্রেরণের বিষয়টিও যথাযথভাবে পরিপালন করা হচ্ছে না।

নির্দেশনা পরিপালনের জন্য উল্লেখিত ব্যাংকগুলোকে পুনরায় বেশকিছু পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এসব পরামর্শের মধ্যে রয়েছে- আসছে ৩০ জুনের মধ্যে অবিতরণকৃত সব অর্থ গ্রাহক পর্যায়ে বিতরণ করতে হবে; ভবিষ্যতে শাখাওয়ারী নির্ধারিত লক্ষ্যমাত্রা আবশ্যকভাবে অর্জন করতে হবে; অংশগ্রহণকারী সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রাণিসম্পদ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহায়তায় প্রকৃত খামারীদের নিকট ঋণ বিতরণ কার্যক্রম জোরদার করতে হবে।

এছাড়া ঋণ বিতরণের পর প্রাণিসম্পদ কার্যালয়ে মাসিক বিতরণী আবশ্যকভাবে প্রেরণ করা এবং বিতরণকৃত ঋণের সদ্ব্যবহার নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়েছে সার্কুলারে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh