• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রানা প্লাজা দুর্ঘটনার পরও রয়েছে জবাবদিহিতার অভাব (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ এপ্রিল ২০১৭, ১৮:২৬

দেশের মালিক-শ্রমিকের মধ্যে সম্পর্ক ও সমন্বয়ের অভাব রয়েছে। রানা প্লাজা দুর্ঘটনার পরও সামাজিক জবাবদিহিতার চরম অভাব ফুটে উঠেছে। সংস্কারে এখনো প্রচুর ঘাটতি রয়ে গেছে। ক্রেতা, উদ্যোক্তা ও সরকারের মধ্যে সম্পর্কের সমতা দরকার। সিপিডি ও আইএলও আয়োজিত রানা প্লাজা দুর্ঘটনার ৪ বছর পূর্তিতে আলোচনায় বক্তরা এসব কথা বলেন।

রাজধানীর গুলশানের গার্ডেনিয়া গ্রান্ড হলে রোববার এ আলোচনার আয়োজন করা হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

বক্তরা বলেন, সরকারের সুশাসনের দুর্বলতা রয়েছে। জনপ্রতিনিধিরাও রানা প্লাজা ঘটনার পর্যালোচনা করেননি। তৈরি পোশাকের দাম নিয়ে বিদেশি ক্রেতারা অনৈতিক বাণিজ্য করে আসছে।

প্রধান অতিথির বক্তব্যে শ্রম সচিব মিকাইল সিপার বলেন, রানা প্লাজা ট্রাজেডির পর সরকার যথেষ্ট সচেতন, শ্রমিকদের উন্নয়নে সরকার সচেষ্ট।

বিজিএমইএ সহ-সভাপতি মাহমুদ হাসান খান বাবু বলেন, গার্মেন্টস খাতে এখন পর্যন্ত ৫৯১টি ট্রেড ইউনিয়নের রেজিস্ট্রেশন হয়েছে। অথচ মাত্র ২৬০টি ট্রেড ইউনিয়ন চালু রয়েছে। ট্রেড ইউনিয়ন বড় বিষয় নয়। বড় বিষয় হলো আমরা আইন মানছি কি না? গার্মেন্টসের মোট শ্রমিক সংখ্যা কত তা আমরা এখনো জানি না। গেলো ৮ মাস ধরে বায়োমেট্রিক ডাটাবেজ তৈরির কাজ করছি। এখন পর্যন্ত ১১ লাখ শ্রমিক এর আওতায় এসেছে।

সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, গেলো ৪ বছরে সংস্কারে প্রচুর ঘাটতি ছিল। শুধু নীতিকথা বললেই হবে না, সংস্কার করতে হবে। ক্রেতা, উদ্যোক্তা ও সরকারের মধ্যে সম্পর্কের সমতা দরকার। দেশের মালিক-শ্রমিকের মধ্যে সম্পর্ক ও সমন্বয় থাকলে রানা প্লাজার মতো এমন বড় দুর্ঘটনা ঘটতো না।

তিনি আরো বলেন, বিদেশি বায়াররা (ক্রেতা) বাংলাদেশের তৈরি রানা প্লাজার মতো ভয়াবহ দুর্ঘটনার পরও শ্রমিকদের উন্নয়নে বড় ধরনের কোনো পদক্ষেপ নেয়নি। উল্টো তারা পোশাকের দাম নিয়ে অনৈতিক বাণিজ্য করছে।

সিপিডির সম্মানীত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, রানা প্লাজা ধসের ট্রেড ইউনিয়ন, শিক্ষা, প্রশিক্ষণ ও নিরাপদ কর্মপরিবেশ নিয়ে যে পরিমাণ অগ্রগতি হওয়ার কথা ছিল তা হয়নি। ক্ষতিগ্রস্তরা পর্যাপ্ত সাহায্য-সহযোগিতা পায়নি, তাদের পুনর্বাসনও হয়নি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিচালক শামসুজ্জামান ভূঁইয়া, জাতীয় গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশন আমিরুল হক আমিন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল ইসলামসহ ব্যবসায়ী ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh