Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮

বিদেশে আমাদের রেকর্ড ভালো: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পর চলতে বিশ্লেষণ। বাজেটের আয়-ব্যয় ও ঘাটতি নিয়ে শুক্রবার (৪ জুন) ভার্চুয়াল মাধ্যমে ২০২১-২০২২ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, উন্নয়নশীল দেশে ঘাটতি বাজেট হতেই পারে, এটি নতুন কিছু নয়। তবে আমি বিশ্বাস করি ঘাটতি বাজেট অর্থমন্ত্রী এটিকে মোকাবিলা করতে পারবেন। কারণ বিদেশ থেকে যারা আমাদের ঋণ দেবে তাদের বাজার বাংলাদেশে বেশ ভালো।

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ কমছে আবার বাড়ছে কিন্তু নিয়ন্ত্রণে আসছে না। এই মহামারির সময়ে নতুন চ্যালেঞ্জ নিয়ে ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘাটতি রেখে প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মোট বাজেটের মধ্যে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা তিনি রাজস্ব খাত থেকে যোগান দেয়ার পরিকল্পনা সাজিয়েছেন, যা বাস্তবায়ন করা হবে একটি বড় চ্যালেঞ্জ।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাজেট ঘোষণার পর দেশের অবকাঠামো উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, চিকিৎসাসহ বিভিন্ন সেক্টরে অর্থের জোগান দেয়া অন্যতম একটি বিষয়। তবে যারা বাইরে থেকে আমাদের ধার দেবে, তাদের বাজার বেশ ভালো। বিদেশ থেকে যারা ধার দেয় তাদের কথাবার্তা ও আচরণে সেটি আমরা দেখেছি। আমাদের রেকর্ডও ভালো। আমরা সে ধরনের গ্রাহক নই। কোনো সময় আমরা এগুলো মিস করিনি। আমরা সবকিছু পজিটিভলি করেছি বলেই পজিটিভলি গ্রোথ ধরে রাখতে পেরেছি। মাথাপিছু আয় করোনার মধ্যেও আমাদের ২৩০০ ডলারের কাছাকাছি।

গতকাল বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে করোনাকে অগ্রাধিকার দিয়ে মানুষের জীবন-জীবিকা রক্ষায় ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তিনি।

এফএ

RTV Drama
RTVPLUS