Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮

বিএনপি-সিপিডির বাজেট প্রতিক্রিয়া শেখানো বুলি: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে জাতীয়তাবাদী দল বিএনপি এবং সেন্টার ফর পলিসি ডায়লগ সিপিডি, প্রতি বছর একই মন্তব্য করে আসছে বলে জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এই দুটি সংগঠনের নেতাদের বাজেট প্রতিক্রিয়া শেখানো বুলির মতো বলে মনে করেন তথ্যমন্ত্রী।

শুক্রবার (০৪ জুন) প্রস্তাবিত বাজেট নিয়ে রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসায় সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

বাজেটে সাধারণ মানুষের জন্য কিছু নেই বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগ করেন। অন্যদিকে বিশাল এ ঘাটতির অর্থ সংস্থান নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

বিশ্বের কয়েকটি দেশের উদাহরণ টেনে হাছান মাহমুদ বলেন, গত বছর যুক্তরাষ্ট্রে জিডিপির তুলনায় বাজেট ঘাটতি ছিল ১৫.২ শতাংশ, যুক্তরাজ্যে ১৪.৩ শতাংশ, জাপানে ১২.৬২ শতাংশ, প্রতিবেশী দেশ ভারতে ৯.৩ শতাংশ। আর সেখানে বাংলাদেশে এই ঘাটতি মাত্র ৬.২ শতাংশ। দেশের মাথাপিছু আয় ভারতকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। একইসঙ্গে শ্রীলঙ্কাকে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দিয়ে বাংলাদেশ এখন ঋণদাতা দেশে পরিণত হয়েছে।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের দেয়া বাজেট ছিল ৮৮ হাজার কোটি টাকা। আর এবার প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট সেই তুলনায় ৮ গুণ বেড়েছে, যা গত সাড়ে ১২ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অভূতপূর্ব অগ্রগতির নজির বলে জানান তথ্যমন্ত্রী।

এফএ

RTV Drama
RTVPLUS