• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভূমি উন্নয়ন করসহ সব ফি পরিশোধ করা যাবে অনলাইনে

আরটিভ নিউজ

  ২৪ মে ২০২১, ১৭:৫৫
সমঝোতা চুক্তির সময়

করোনা পরিস্থিতিতে বদলে যেতে শুরু করেছে গোটা বিশ্ব। সেভাবেই এগুচ্ছে বাংলাদেশ। অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এর আওতায় নিয়ে আসা হচ্ছে ফি পরিশোধের সব ব্যবস্থা।

তেমনই পিছিয়ে নেই ভূমি মন্ত্রণালয়। অনলাইনে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফিসহ সব রকম ফি পরিশোধ করা যাবে। এর জন্য চারটি আর্থিক প্রতিষ্ঠান বিকাশ, নগদ, উপায় ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক সই করছে ভূমি মন্ত্রণালয়।

সোমবার (২৪ মে) ভূমি মন্ত্রণালয় ও চারটি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের সমঝোতা স্মারক সই করেন ভূমি মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস ও বিকাশের জেনারেল ম্যানেজার বিজনেস ডেভেলপমেন্ট এসএম বেলাল আহমেদ, নগদের চিফ ইনফরমেশন অফিসার আশীষ চক্রবর্তী, উপায়ের সাইফুল হক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের অ্যাক্টিং ম্যানেজিং ডিরেক্টর আরিফ কাদরি।

সমঝোতা চুক্তির সময় উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার কার্যালয়ের চেয়ারম্যান মোস্তফা কামাল।

সমঝোতা চুক্তির সময় এসময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমারা চাই দুর্নীতি কমিয়ে গ্রাহকদের স্বচ্ছ সেবা প্রধান করতে। সেই লক্ষ্যে অনলাইন সেবার মাধ্যমে হিউম্যান টু হিউম্যান টার্চ কমাতে চাচ্ছি। এতে করে নাগরিকরা উপায়, নগদ, বিকাশ ও অন্য পেমেন্ট গেটওয়ে চ্যানেলের মাধ্যমে তাদের জমির বিভিন্ন ফি দিতে পারবেন।

‘পুরো বিষয়টি ভূমি মন্ত্রণালয়ের নিবিড় পর্যবেক্ষণে থাকবে। ফি পরিশোধের পর ভূমিসেবা গ্রহীতারা কিউআর কোড (QR code) যুক্ত রশিদ পাবেন এবং সেবাটি গ্রহণ করতে পারবেন। উপায়, বিকাশ ও নগদের মাধ্যমে আদায় করা অর্থ তাৎক্ষণিক ভাবে সেটেলমেন্ট ব্যাংকের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ের নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্ট হয়ে ই-চালানের মাধ্যমে সরকারি কোষাগারে স্থানান্তরিত হবে। অনলাইন সেবা পেতে জাতীয় পরিচয়পত্র ও মোবাইল দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন শেষে সেবাটি গ্রহণ করা যাবে।’

এমআর/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোবাইলে প্রতিদিন ৪ হাজার ১৭৫ কোটি টাকা লেনদেন
ডিসিদের হয়রানিমুক্ত ভূমি সেবা নিশ্চিতে ভূমিমন্ত্রীর নির্দেশ
সাবেক ভূমিমন্ত্রীর মানি লন্ডারিং যথাযথভাবে তদন্তের দাবি টিআইবির
‘আমি চুরি করি নাই, প্রমাণ করতে পারলে পদত্যাগ করবো’
X
Fresh