• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

স্বর্ণ আমদানির ক্ষেত্রে নতুন নীতিমালা

আরটিভি নিউজ

  ১৭ মে ২০২১, ১৮:১২
স্বর্ণ আমদানির ক্ষেত্রে নতুন নীতিমালা
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ মে) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮ (সংশোধিত-২০২১)’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। দেশের ব্যবসায়ীরা অপরিশোধিত স্বর্ণ আকরিক ও স্বর্ণ পরিশোধনাগার স্থাপন এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির সুযোগ রেখে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংশোধিত নীতিমালায় স্বর্ণ পরিশোধনাগারের সংজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে। কোনটা স্বর্ণ হিসেবে বিবেচিত হবে, কোথায় কোথায় পরীক্ষা করা যাবে, স্বর্ণবার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বর্ণ পরিশোধাগার স্থাপন ও পরিচালনায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুসরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি মান ঠিক করে দেবে। স্বর্ণবার রপ্তানির ক্ষেত্রে রপ্তানিকারকদের অবশ্যই স্বর্ণ পরিশোধানাগার থাকতে হবে। নিজস্ব ব্যবসার উদ্যেশ্য স্বর্ণবার আমদানি ক্ষেত্রে জামানত প্রয়োজন হবে না বলে নতুন ধারা সংযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, আমরা তো স্বর্ণ পরিশোধনাগারের তালিকায় নেই, এ অনুযায়ী কাজ করলে এ তালিকায় আসতে পারবো। সেক্ষেত্রে বাইরের অনেক বিনিয়োগ ও প্রযুক্তিও এখানে আসবে।

এমআই

  • আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশের বাজারে আরও কমলো স্বর্ণের দাম 
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
একদিনের ব্যবধানে বাড়ল স্বর্ণের দাম
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
X
Fresh