Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

'অর্থনীতিকে টেকসই করতে সবাইকে একসঙ্গে নিয়ে এগিয়ে যেতে চাই' ( ভিডিও)

অর্থনীতিকে টেকসই করতে সবাইকে একসঙ্গে নিয়ে এগিয়ে যেতে চাই
এফবিসিসিআই’র নবনির্বাচিত প্রেসিডেন্ট বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিমউদ্দিন

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র নবনির্বাচিত প্রেসিডেন্ট বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিমউদ্দিন বলেন, ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি বিকাশ এবং সুরক্ষার ক্ষেত্রে নীতিমালা প্রণয়নে বেসরকারি খাতের অংশীজনদের নিয়ে একসঙ্গে কাজ করতে হবে। দেশের অর্থনীতিকে টেকসই ও শক্তিশালী করার এ যাত্রা আরও বেগবান করতে সবাইকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে চাই।

আজ সোমবার এক সাক্ষাতকারে মো. জসিমউদ্দিন বলেন, করোনার চ্যালেঞ্জ মোকাবিলা করে সরকারের লক্ষ্য অর্জনে এফবিসিসিআই’র মাধ্যমে ব্যবসায়ীদের যুক্ত করে কাজ করতে চাই। আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশি পণ্য প্রবেশে বেসরকারি খাতের সুনির্দিষ্ট প্রস্তাবনা তৈরি করে ব্যবসায়ী, একাডেমিক এবং থিংক-ট্যাংকদের নিয়ে একটি বিশ্বমানের কমিটি গঠন করতে হবে। এফবিসিসিআই হওয়া উচিত গবেষণাভিত্তিক। বাংলাদেশকে এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করে অর্থনৈতিক সুবিধা নিতে হবে।

মো. জসিমউদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০, ভিশন ২০৪১ ও একবিংশ শতাব্দীর বাংলাদেশ ডেল্টা প্ল্যান বাস্তবায়নে বলিষ্ঠ ভূমিকায় এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে সাফল্যের নতুন দিগন্ত উন্মোচনে আগামী দিনে মনোযোগ দিতে চাই।

তিনি বলেন, জীবন ও জীবিকাকে সমন্বয় করে এগিয়ে নিয়ে যেতে হবে। সরকার চায় সবাইকে একসঙ্গে নিয়ে এগিয়ে যেতে। অনেক দেশের তুলনায় আমাদের জিডিপির পরিমাণ ভালো আছে। সরকারের মেগা প্রকল্পগুলো শেষে জিডিপি আরও বাড়বে।

মো. জসিমউদ্দিন বলেন, এফবিসিসিআইকে নলেজ, গবেষণাভিত্তিক করা দরকার। যেখানে আমরা পিছিয়ে আছি। আমরা আশা করি এই কাজটা করবো। তাহলে সরকারের কাছে সঠিক জিনিসটাই তুলে ধরতে পারবো।

তিনি আরও বলেন, আমাদের যে অর্থনীতিক জোনগুলো হচ্ছে সেগুলো যখন লাইন হবে তখন আমাদের অনেক ইনভেস্টমেন্ট আসবে। আমাদের চট্টগ্রামের মিরসরাইয়ে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক জোন হচ্ছে। সেখানেও বিদেশি ইনভেস্টমেন্ট আসছে।

তিনি বলেন, সরকারের বড় মেগা প্রজেক্টে এবং বড় ইনভেস্টমেন্টের কারণে জিডিপির বাড়ছে। ইন্ডাস্ট্রিতে যাতে ইনভেস্টমেন্ট হয় এবং আমাদের বেসরকারি খাতে যাতে বিদেশি ইনভেস্টমেন্ট আসে সেটা নিয়েও কাজ করা হবে।

মো. জসিমউদ্দিন বলেন, আমাদের বিদ্যুৎ পর্যাপ্ত পরিমাণে আছে। কিন্তু কোয়ালিটি বিদ্যুৎ নিয়ে সমস্যা আছে। সেটা নিয়ে আমাদের কাজ করতে হবে এবং কিভাবে সেটা সবার মধ্যে দেওয়া যাবে সেটা নিয়ে কাজ করবে এফবিসিসিআই।

তিনি বলেন, অর্থনীতির গতি বাড়াতে হলে বেসরকারি খাত এবং টেক হোল্ডারগুলোকে সাথে নিয়ে পলিসিগুলো একসাথে নিয়ে কাজ করতে হবে। এফবিআইয়ের কাজ হবে পলিসিগুলোর সঙ্গে যেনও বেসরকারি খাত একসঙ্গে থাকে।

এর আগে রোববার দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি পদে নির্বাচিত হন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিমউদ্দিন। পরিচালনা পর্ষদের নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি।

এমআই/এসএস

RTV Drama
RTVPLUS