Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী মো. জসিম উদ্দিন

মো. জসিম উদ্দিন

নোয়াখালীর এক সম্ভ্রান্ত পরিবারে বেড়ে উঠেছেন বিশিষ্ট ব্যবসায়ী বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। ব্যবসায় একের পর এক চ্যালেঞ্জ নিয়ে সফল হয়েছেন তিনি। নিজ হাতে গড়ে তুলেছেন স্বনামধন্য বেশকিছু প্রতিষ্ঠান। এবার দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সভাপতি হিসেবে নির্বাচিত হলেন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী মো. জসিম উদ্দিন।

মাত্র ১৮ বছর বয়সে ব্যবসায় হাতেখড়ি নিয়ে খ্যাতনামা শিল্পদ্যোক্তায় পরিণত হন মো. জসিম উদ্দিন। বর্তমানে বাংলাদেশের ব্যবসা জগতের উজ্জ্বল নক্ষত্র তিনি। বহু সফল উদ্যোগের কারিগর। দেশের অন্যতম শীর্ষ এই ব্যবসায়ী নেতা বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ও দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডেরও চেয়ারম্যান। তিনি প্লাস্টিক পণ্য উৎপাদনের মাধ্যমে শিল্পাঙ্গনে যাত্রা শুরু করে ব্যবসা ছড়িয়েছেন- গণমাধ্যম, ব্যাংক, বীমা, হোটেল, আবাসন, সিমেন্ট, ইলেকট্র্রনিকস, কেমিক্যাল, খাদ্য প্রস্তুতকরণ, ট্রেডিং, তৈরি পোশাক ও পশু খাদ্য প্রক্রিয়াকরণসহ বহু খাতে।

মো. জসিম উদ্দিন। ব্যবসা শিক্ষায় উচ্চতর ডিগ্রি নিয়ে আশির দশকে পারিবারিক প্রতিষ্ঠান ‘বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজে’ পরিচালক হিসেবে যোগ দেন। নিজেকে সমৃদ্ধ করে ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি হয়ে ওঠেন তরুণ উদ্যোক্তাদের আইকন।

সততা ও কর্ম উদ্দমতায় জসিম উদ্দিন গড়ে তোলেন একের পর এক প্রতিষ্ঠান। ক’দিন আগেই তার হাত ধরে উদ্বোধন হলো, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক। তিনি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন। দেশ জেনারেল ইনস্যুরেন্সে’রও চেয়ারম্যান তিনি।

দেশের মানুষের কর্মসংস্থানের অন্যতম খাত পোশাক শিল্পেও তার অসামান্য অবদান। আশুলিয়ায় গড়ে তুলেছেন, ইকো-ফেন্ডলি পোশাক কারখানা ‘ডিজাইনার ফ্যাশন লিমিটেড’। তবে দেশের প্লাস্টিক শিল্প সমৃদ্ধির সঙ্গে মো. জসিম উদ্দিনের নাম ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এ খাতের শীর্ষ সংগঠন বিপিজিএমইএ’র সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রায় ১০ বছর ধরে।

বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফেকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি পদে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করায় মো. জসিম উদ্দিন অর্থনীতিতে অবদান রেখে একাধিকবার সরকারের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ব্যক্তিত্ব- সিআইপি সম্মাননা পেয়েছেন। বাণিজ্য খাতে অসামান্য অবদানের জন্য ভূষিত হয়েছেন দেশি-বিদেশি নানা পুরস্কারে। জাতীয় রপ্তানি ট্রফিও জিতেছেন একাধিকবার। প্রায় ৩০ হাজার লোকের কর্মসংস্থান তৈরির মাধ্যমে অর্থনীতিকে সমৃদ্ধকরণে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন ৫৬ বছর বয়সী এই উদ্যোক্তা।

ব্যবসা-বাণিজ্যে অনন্য অবদানের জন্য পেয়েছেন রাষ্ট্রীয় স্বীকৃতি। ছয় বার অর্জন করেন প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি। কমার্শিয়ালি ইমপোর্টেন্ট পারসন বা সিআইপি হয়েছেন তিনবার।

দেশের অর্থনীতির অগ্রগতিতে অবদানের পাশাপাশি গড়ে তুলেছেন, স্কুল, মসজিদ, মাদরাসার মতো জনহিতকর প্রতিষ্ঠান। যেকোনো দুর্যোগ খাদ্য ও সহায়তা নিয়ে ছুটে গেছেন অসহায় মানুষের পাশে।

অসাধারণ বুদ্ধিদীপ্ত ও সরল প্রাণের মানুষ জসিম উদ্দিন গত ২০১০-১২ সময়ে এফবিসিসিআই-এর প্রথম ভাইস প্রেসিডেন্ট হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। এবার আগামী দুই বছরের জন্য এফবিসিসিআই-এর সভাপতি হিসেবে দায়িত্ব নিলেন।

এফএ/এম

RTV Drama
RTVPLUS