• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অতি তারল্য এবং খেলাপী ঋণে ব্যাংকের উদ্বেগ

অনলাইন ডেস্ক
  ১২ এপ্রিল ২০১৭, ১৬:৫৬

বিআইবিএম’র গবেষণায় ২০১৬ সালের ঋণ ব্যবস্থাপনায় বেশ কিছু সমস্যা চিহ্নিত করা হয়েছে। বিশেষ করে অতিরিক্ত তারল্য এবং খেলাপী ঋণের সমস্যা। যা ব্যাংকিং খাতে উদ্বেগ বাড়াচ্ছে। বললেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ঋণ কার্যক্রম বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজী হাসান বলেন, ২০১৫ সালে যেখানে খেলাপি ঋণের হার ছিল ৮ দশমিক ৮ শতাংশ। সেখানে ২০১৬ সালের জুন পর্যন্ত এই হার ১০ দশমিক ১ শতাংশ হয়েছে। বাংলাদেশ ব্যাংক আর্থিক খাতের ঝুঁকি কমাতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এরইমধ্যে গেলো এক বছরেই বেশ কিছু প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানান তিনি।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে বিআইবিএমের পরিচালক এবং অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জী বলেন, বড় ঋণের পরিমাণ বাড়ছে। কিন্তু ছোট এবং মাঝারি ধরণের প্রতিষ্ঠানে ঋণের পরিমাণ কমছে। এক্ষেত্রে শহরে ঋণের পরিমাণ বাড়ানোর সঙ্গে সঙ্গে গ্রামাঞ্চলে ঋণ প্রবাহের পরিমাণ বাড়ানো প্রয়োজন।

বিআইবিএম’র মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, ব্যাংকগুলো ছোট এবং মাঝারি ঋণগ্রহীতাদের দিকে কম নজর দিচ্ছে। বড় কয়েকটি প্রতিষ্ঠানকে বড় অঙ্কের ঋণ দেয়া হয়েছে। এর একটি অংশ আদায় করা কঠিন হয়ে পড়বে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh