Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

ইউনিভার্সাল এমিটির “ফুড ফর গুড”, বিনামূল্যে এক বেলার খাবার

খাবার বিতরণ

স্বেচ্ছাসেবী সংগঠন ইউনিভার্সাল এমিটি গত ৭ জুন, ২০২০ থেকে "ফুড ফর গুড" নামক খাদ্য সহায়তা প্রকল্প বাস্তবায়ন করা শুরু করে। যার মাধ্যমে ঢাকার মিরপুরের বিভিন্ন এলাকায় শতাধিক অনাহারী, দুস্থ, অসহায় মানুষদের মুখে খাবার তুলে দেয়া হলো এই প্রজেক্টের মূল উদ্দেশ্য বিগত দিনগুলোতে সাফল্যের সাথে এই কাজ করে যাচ্ছে ইউনিভার্সাল এমিটির স্বেচ্ছাসেবকরা।

শুক্রবার(২ এপ্রিল) ইউনিভার্সাল এমিটির ফুড ফর গুড উদ্যোগটি ৩০০ তম দিনে পা রাখল। রাত ৯ টায় মিরপুর ১, মুক্ত বাংলা শপিং কমপ্লেক্স এর পেছন থেকে খাবার পরিবেশনের মধ্য দিয়ে উইনিভার্সাল এমিটি ৩০০ দিনের খাবার পরিবেশনের মাইলফলক স্পর্শ করবে।

সাধারণ মানুষের রক্ত পানি করা অর্থের সাহায্য নিয়ে সংগঠনটি নিশ্ছিদ্র ভাবে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে৷ ঝড়, বৃষ্টি সব উপেক্ষা করে স্বেচ্ছাসেবকরা প্রতিদিন প্রায় শতাধিক অনাহারীর মুখে খাবার তুলে দেয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ক্ষুধার্ত মানুষগুলোর মুখে খাবার তুলে দেয়াই এই সংগঠনের কর্মীদের অনুপ্রেরণার মুল চালিকা শক্তি। “ইউনিভার্সাল এমিটি” যেন তাদের নামের প্রতি সুবিচার করে আসছে প্রথম থেকেই। সংগঠনটি “ইউনিভার্সাল” তথা “সার্বজনীন” হতে সদা তৎপর। প্রতিনিয়তই নতুন নতুন মানবসেবা সংযোজন করে যাচ্ছে। সংগঠনটির নেয়া খাদ্য সরবরাহের সাথে সম্পৃক্ত আরো একটি প্রকল্প হচ্ছে “ফিড এ হাংরি চাইল্ড, যেখানে প্রতি রাতে ঢাকার মিরপুরের অসহায় ছিন্নমূল শিশুদের মুখে খাবার তুলে দিচ্ছে সংগঠনটির স্বেচ্ছাসেবকরা।

তাঁরা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছে ২৫ টাকা অনুদান দিতে, কারন ২৫ টাকায় একজন অভুক্ত মানুষের রাতের খাবার হয়। তাঁরা বলছে ১০০ টাকায় ৫ জন ক্ষুধারত শিশুর খবার হয়। অর্থ সংগ্রহ থেকে, বাজার করা, রান্না করা এবং সবশেষে বিতরণ সবটাই অতি যত্নের সাথে করে সংগঠনটির স্বেচ্ছাসেবকরা। এরই কারনে তাঁদের পক্ষে স্বল্প মূল্য এই সেবা দেয়া সম্ভব হচ্ছে। তাঁরা মনে করে কোন মানুষ অভুক্ত থাকা উচিৎ না, এবং একজন মানুষ চাইলেই একজন মানুষের খাবারের ব্যবস্থা করতে পারে। তাঁদের প্রতিদিনের খাবারের তালিকায় থাকে ভাত, ডিম, সবজি, মুরগির মাংস, গরুর মাংস এবং সবজি খিচুড়ি। যারা খাবার গ্রহণ করে সেই তালিকায় আছে ছিন্নমূল মানুষ, ভব ঘুরে, ফুটপথে ঘুমিয়ে থাকা শিশু, বৃদ্ধ ছাড়াও প্রায় সব বয়সি মানুষ।

RTV Drama
RTVPLUS