• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দেশের বাজারে আসতে চায় গুগল-আমাজন

আরটিভি নিউজ

  ১৭ মার্চ ২০২১, ১৮:০৩
Google-Amazon wants to come to the country's market, rtv
দেশের বাজারে আসতে চায় গুগল-আমাজন

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান গুগল ও ইন্টারনেট ভিত্তিক জায়ান্ট ব্যবসা-প্রতিষ্ঠান অ্যামাজন বাংলাদেশের বাজারে আসার জন্য দেশের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করছে। তারা প্রতিষ্ঠানটির কাছে দেশের বাজারের বিভিন্ন দিক সম্পর্কে জানতে চেয়েছেন।
বাংলাদেশের বাজারে পাকাপোক্ত অবস্থান তৈরির জন্য তারা এই বিষয়টি গুরুত্বসহকারে ভাবছে।

তবে উভয় কোম্পানিই ভ্যাট নিবন্ধকরণ এবং অর্থ প্রদান সংক্রান্ত কিছুটা জটিলতার সম্মুখীন হয়েছে। এসব সমস্যা নিরসনে তারা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে যোগাযোগ করেছেন।

আরও পড়ুন : আজানের কারণে ঘুমাতে পারছেন না বলে অভিযোগ জানালেন উপাচার্য

ই-ভ্যাট রেজিস্ট্রেশন একটি প্রতিবন্ধকতা হয়ে উঠেছে তাদের জন্য। এই নিবন্ধনের জন্য বাধ্যতামূলকভাবে একটি স্থায়ী লোকাল ঠিকানা প্রয়োজন, যা কোম্পানি দুটোর নেই। তার ওপর গুগল এবং অ্যামাজন ট্যাক্স প্রদানের জন্য ভ্যাট এজেন্টদের মধ্য দিয়ে যেতে চাচ্ছে না বরং বাংলাদেশে কার্যকর যেকোনো বৈশ্বিক ব্যাংকের মাধ্যমে এবং ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে ভ্যাট প্রদানে ইচ্ছুক তারা।

ভ্যাট সংক্রান্ত সমস্যা মোকাবেলায় তাদের পক্ষে কাজ করার জন্য তারা ‘বিগ ফোর’-এর মতো একটি শক্তিশালী মধ্যস্থতাকারী বৈশ্বিক সংস্থার হস্তক্ষেপ চায়। বাছাইকৃত সে মধ্যস্থতাকারী সংস্থাটি যাকে বাছাই করা হবে, ভ্যাট সংক্রান্ত বিধি / নির্দেশিকাগুলো পর্যালোচনার পাশাপাশি গুগল এবং অ্যামাজনের জন্য সমস্ত কাগজপত্রও তাকেই প্রস্তুত করতে হবে।

আরও পড়ুন: ভাগ্নের প্রেমিকাকে শয্যাসঙ্গী করতে বাধ্য হয় মামা!

গুগল বা অ্যামাজনের জন্য আরেকটি বড় সমস্যা হলো দ্বিগুণ করারোপের ঝুঁকি। বাংলাদেশের কোনো ক্রেতা / গ্রাহক যখন অ্যামাজন বা অনুরূপ কোনো প্ল্যাটফর্মের কাছ থেকে কেনাকাটা করার উদ্দেশে ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তখন ব্যাংকগুলো স্বয়ংক্রিয়ভাবে কার্ডের লেনদেন থেকে ভ্যাট সরিয়ে নেয়। তবে অ্যামাজনের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়। পরবর্তীতে অ্যামাজন এবং একই ধরনের ই-কমার্স প্ল্যাটফর্মের ওপর যখন ভ্যাট প্রদানের শর্ত আরোপ করা হবে, সেক্ষেত্রে দ্বিগুণ করারোপের ঘটনা ঘটবে।

ফলে গুগল এবং অ্যামাজন উভয়ই এই ধরণের স্বয়ংক্রিয় ভ্যাট কেটে নেয়ার পদ্ধতির বিরোধী। তারা চায় বৈশ্বিক কোনো সংস্থার সহায়তায় বাংলাদেশের কোনো মধ্যস্থতাকারী ব্যাংকিং প্রতিষ্ঠানের মাধ্যমে ভ্যাট কার্যক্রম পরিচালনা করতে। সরকার তাদের প্রস্তাবে কেমন সাড়া দেয় তার উপর নির্ভর করেই গুগল এবং অ্যামাজন তাদের পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

আরও পড়ুন : ক্যামেরা অন রেখেই অন্তরঙ্গ ওম, লজ্জায় মুখ লুকালেন স্ত্রী (ভিডিও)

আরএস/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য
শাবনূরের বিকল্প নেই : ডিপজল
X
Fresh