• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহজুড়ে শেয়ারবাজারে মন্দাভাব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মার্চ ২০১৭, ২৩:০৮

নিম্মগতি নিয়ে সপ্তাহ পার করলো দেশের উভয় শেয়ারবাজার। সপ্তাহের ৪ কর্মদিবসের মধ্যে ৩ দিন নিম্নগামী ছিল বাজার। এতে কমেছে লেনদেন ও সূচক। ফলে শেয়ারবাজারজুড়ে নিম্মগামী পরিবেশ সৃষ্টি হয়েছে। সপ্তাহব্যাপী বাজার বিশ্লেষণ করে এমন চিত্র দেখা যায়।

সপ্তাহ শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স দাঁড়িয়েছে ৫ হাজার ৭১৯ পয়েন্টে, যা গেলো সপ্তাহে ছিল ৫ হাজার ৭২৬ পয়েন্ট। ডিএসইএস বা শরীয়াহ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৩০৩ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ১ হাজার ৩০১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৯০ পয়েন্ট, যা ওই সপ্তাহে ছিল ২ হাজার ৭৬ পয়েন্ট।

অপরদিকে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স দাঁড়িয়েছে ১০ হাজার ৭৫৩ পয়েন্ট, যা গেলো সপ্তাহে ছিল ১০ হাজার ৭৫৮ পয়েন্ট। সিএএসপিআই সূচক দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৩৮ পয়েন্ট, যা ওই সপ্তাহে ছিল ১৭ হাজার ৭৫৮ পয়েন্ট। সিএসই-৫০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫ পয়েন্ট, যা আগের সপ্তাহে ছিল ১ হাজার ৩০৮ পয়েন্ট। সিএসই-৩০ সূচক ১৫ হাজার ৫৮৩ পয়েন্ট, যা গেলো সপ্তাহে ছিল ১৫ হাজার ৪৫৮ পয়েন্ট।

সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ৩৪ দশমিক ৫৭ শতাংশ। ৩৭ হাজার ২৫৪ কোটি ৪৫ লাখ ৯৮ হাজার ১৫২ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের সপ্তাহে যা ছিল ৫৬ হাজার ৯৩৪ কোটি ৪০ লাখ ৭ হাজার ৪০৩ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গেলো সপ্তাহে লেনদেন কমেছে ৩৪ দশমকি ৫৭ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৫৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৮৫ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৪৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ১১ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টি কোম্পানির। আর দর কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এছাড়া পুরো সপ্তাহে পুঁজিবাজারের তালিকাভুক্ত ১১টি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলোর বার্ষিক সধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষ্যে এ লভ্যাংশ দেয়া হবে।

কোম্পানিগুলো হলো- প্রাইম ব্যাংক, ওয়ান ব্যাংক, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, ফনিক্স ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, গ্লোবাল ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ও এশিয়া প্যাসেফিক জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড।

সপ্তাহব্যাপী ডিএসই’তে লেনদেনের শীর্ষে ছিল সিটি ব্যাংক লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ৪ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৩১২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৩ কোটি ৮ লাখ ৮৪ হাজার টাকা।

এদিকে সপ্তাহজুড়ে ডিএসই’তে দর হারানোর শীর্ষে ছিল ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ২ লাখ ৮৩ হাজার টাকা। যা গড়ে লেনদেন করে ৩ কোটি ২৫ লাখ ৭ হাজার টাকা।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh