• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ ব্যাংকে আগুনে ক্ষতি ৮০ লাখ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মার্চ ২০১৭, ১৮:৪৯

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনায় ৮০ লাখ টাকার মতো ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

বাংলাদেশ ব্যাংকের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার বিকেলে সংবাদ সম্মেলনে এসব কথা বললেন তিনি।

সুভঙ্কর শাহা জানান, ব্যাংকের অগ্নিকাণ্ডের ঘটনায় ৮০ লাখ টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি ক্রয়মূল্য ধরে, এখানে কোনো অবচয় ধরা হয়নি।

তিনি বলেন, আগুনে গুরুত্বপূর্ণ কোনো নথি নষ্ট হয়নি। সংশ্লিষ্ট ফ্লোরে যে ইলেকট্রিক কেটলি পাওয়া গেছে তার অনুমতি ছিল না। বাংলাদেশ ব্যাংকে এ ধরনের জিনিস ব্যবহারের সুযোগ নেই।

তিনি আরও জানান, বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান অগ্নিনির্বাপণ ব্যবস্থা পর্যালোচনা করে আধুনিকায়ন করা যায় কিনা সেই সুপারিশ এসেছে কমিটির প্রতিবেদনে। একইসঙ্গে পেশাদার কর্মকর্তা নিয়োগের কথা বলা হয়েছে।

নির্বাহী পরিচালক বলেন, অগ্নিকাণ্ডের ঘটনার পর কেন্দ্রীয় ব্যাংকের বিদ্যুৎ ব্যবস্থা অফিস সময় শেষে বন্ধ রাখা হয়। তবে নিরাপত্তা লাইটগুলো কেবল চলবে। আর নিরাপত্তা বিভাগের কর্মীরা যাতে প্রতিটি ফ্লোরের সার্কিট ব্রেকার ঠিকমতো বন্ধ করেন সেই সুপারিশ এসেছে তিন সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনে।

গেল বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় ব্যাংকের ১৪তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগের জেনারেল ম্যানেজারের রুম থেকে আগুনের সুত্রপাত ঘটে। এরপর ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে ঘটনাস্থলে অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ছুটে যান। এরপর এ ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করা হয়। এর মধ্যে একটি ছিল ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত কমিটি। আরেকটি ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত কমিটি। যার মধ্যে আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটি প্রতিবেদন প্রকাশ করলো।

এমসি/এএইচসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh