• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনার টিকা কিনতে ৬ হাজার ৭৮৬ কোটি টাকার প্রকল্প

আরটিভি নিউজ

  ০৪ জানুয়ারি ২০২১, ১৯:১৮
project, buy, corona, vaccine
করোনার টিকা কিনতে ৬ হাজার ৭৮৬ কোটি টাকার প্রকল্প

করোনাভাইরাস প্রতিরোধ টিকা কিনতে ৬ হাজার ৭শ’ ৮৬ কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) উঠছে। শুধু টিকা ক্রয় ও সংরক্ষণ বাবদ খরচ হবে ৪ হাজার ৩১৪ কোটি ৪৯ লাখ ১৭ হাজার টাকা। তবে চলমান একটি প্রকল্পের সঙ্গে এই ব্যয় যুক্ত করায় প্রকল্পটির মোট ব্যয় ৬ হাজার ৭৮৬ কোটি টাকা দাঁড়িয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আগামীকাল মঙ্গলবার (৫ জানুয়ারি) অনুষ্ঠেয় একনেক বৈঠকে গণভবন থেকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভায় গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান উপস্থিত থাকবেন। আর শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের অন্য সদস্যরা উপস্থিত থাকবেন।

‘কোভিড -১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডামিক প্রিপারেডেন্সে প্রকল্পের পরিচালক ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, আশা করছি মঙ্গলবার (৫ জানুয়ারি) টেবিলে উঠবে এ প্রকল্পটির সংশোধনী প্রস্তাব। পরিকল্পনা কমিশন থেকে প্রকল্পের কিছু সংশোধনের সুপারিশ দেওয়া হয়েছিল। এখন সব কিছু ঠিক করে পরিকল্পনা কমিশনের ফরওয়ার্ডসহ একনেকে উপস্থাপনের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হচ্ছে।

প্রকল্প সংশোধনের প্রধান কারণ হিসেবে কোভিড-১৯ টিকা কেনা বাবদ কার্যক্রম অন্তর্ভূক্তকরণ। প্রকল্পটি মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৮১৫ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ২১২ কোটি ৪৩ লাখ ৫৯ এবং বিশ্বব্যাংক ও এআইআইবি ঋণ ৬ হাজার ৬০৩ কোটি ২০ লাখ টাকা। এপ্রিল ২০২০ থেকে ২০২৩ সালের জুন মেয়াদে এটি বাস্তবায়নের জন্য প্রথম সংশোধন করা হচ্ছে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রবাসীর স্ত্রীকে টার্গেট করে প্রতারণা, হাতিয়ে নেন লাখ লাখ টাকা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
হিলিতে কোটি টাকার কোকেন উদ্ধার
বীমা দাবির ১০ লাখ টাকা পরিশোধ করল ন্যাশনাল লাইফ ইন্স্যরেন্স
X
Fresh