• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

তেমন ক্ষয়ক্ষতি হয়নি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মার্চ ২০১৭, ১৯:০৭

বাংলাদেশ ব্যাংকের অগ্নিকাণ্ডে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কেনো আগুন লেগেছ তা খতিয়ে দেখা হচ্ছে। শর্টসার্কিট বা ইউপিএস থেকে আগুনের সূত্রপাত হতে পারে। বললেন বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটির প্রধান আহমেদ জামান।

শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

সকাল সাড়ে ১০টায় তদন্ত কমিটির সদস্যরা ব্যাংকের ভেতরে প্রবেশ করেন। সোয়া ১১টায় তারা বেরিয়ে যান।

আহমেদ জামান বলেন, ২৮ তারিখের মধ্যে প্রতিবেদন দেয়ার কথা। আমরা তা সময়ের মধ্যেই দেবো।

অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ব্যাংকের পক্ষ থেকে নির্বাহী পরিচালক আহমেদ জামানকে প্রধান করে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়। ব্যাংকের গভর্নর ফজলে কবির কমিটিকে আসছে ২৮ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন।

এছাড়া আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে এবং ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ঢাকা বিভাগের উপ-পরিচালক সমরেন্দ্র কুমারের নেতৃত্বে গঠিত কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ঘটনার পরপরই অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও গভর্নর ফজলে কবির ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বৃহস্পতিবার ব্যাংকের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র শফিকুল ইসলাম বলেছেন, আগুনে কোনো গুরুত্বপূর্ণ ফাইল পুড়ে যায়নি। সাধারণ কিছু কাগজপত্র পুড়ে গেছে।

এদিকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার আলী আহমেদ খান জানিয়েছেন, অগ্নিকাণ্ডের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা কিংবা কেউই ফায়ার সার্ভিস অফিসে টেলিফোন করেননি। স্থানীয়রাই আমাদের খবর দেন। তারপর ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের প্রায় ৭০ জন কর্মী আগুন নেভাতে অংশ নেন। এছাড়া ভবনটির অবকাঠামো অগ্নিনির্বাপন প্রতিরোধক নয় এবং এখানকার জরুরি ফায়ার অ্যালার্মগুলো অকার্যকর।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, অগ্নিকাণ্ডের সময় ভবনের ভেতর কেউ ছিলেন না। ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংকে কিছু সংস্কার কাজ চলছে। তবে রাত ৮টার দিকে কাজ শেষে সংস্কার কাজে যুক্ত লোকজন বের হয়ে যান।

গেলো বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ ব্যাংকের ১৪ তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগে আগুন লাগে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh