• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

পাল্লা দিয়ে বাড়ছে লেবুর দাম

মিথুন চৌধুরী

  ১৭ মার্চ ২০১৭, ২০:০১

লেবুর দাম কমছেই না, দিন দিন পাল্লা দিয়ে বাড়ছে। সপ্তাহের ব্যবধানে বেড়েছে বেশ। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।

রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, এক হালি এলাচি লেবু ৬০ টাকা, কলম্বো লেবু ৫০ টাকা, কাগজি লেবু ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বলছেন, গরমের প্রভাবে লেবুর চাহিদা বেড়েছে। বিশেষ করে রূপচর্চা ও শরবতের দোকানগুলোতে লেবুর ব্যবহার বেশি হওয়ায় পাইকারি বাজারে লেবুর দাম বেশি। এছাড়া রাজধানীর চাহিদা অনুসারে লেবু সরবরাহ পর্যাপ্ত নয়।

এদিকে গেলো সপ্তাহের তুলনায় বেড়েছে মাছ, মুরগি, ডিম, শসা ও কাঁচামরিচের দাম। পাশাপাশি ঊর্দ্ধমুখী রয়েছে সব কাঁচা পণ্যের দাম।

ঢাকার কাঁচাবাজারগুলো ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলু ২০ টাকা, শিম ৪০ টাকা, পটল ৬০ থেকে ৮০ টাকা, ঝিঙ্গা ৫০ থেকে ৬০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, কাকরোল ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, ফুলকপি ৩০ থেকে ৪০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা।

এছাড়া প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। যা গেলো সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। শসা ৪০ থেকে ৫০ টাকা। যা গেলো সপ্তাহে ছিল ২০ থেকে ৩০ টাকা।

মুদি পণ্যের মধ্যে প্রতি লিটার ভোজ্যতেল ১০০ থেকে ১১০ টাকা দরে এবং ৫ লিটারের বোতল ব্র্যান্ডভেদে ৫০০ থেকে ৫১০ টাকায় বিক্রি হচ্ছে। কেজি প্রতি দেশি মসুর ডাল ১২৫ টাকা, ভারতীয় মসুর ডাল ১১৫ টাকা, মুগ ডাল (দেশি) ১২০ টাকা, ভারতীয় মুগ ডাল ১১০ টাকা, মাসকলাই ১৩৫ টাকা এবং ছোলা ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। মানভেদে দেশি পেঁয়াজ কেজি প্রতি ৩০ টাকা, ভারতীয় পেঁয়াজ ২৫ টাকা, দেশি রসুন ৯০ টাকা, ভারতীয় রসুন ১৯০ টাকা এবং চীনা রসুন ১৮০ টাকা, দেশি আদা ১৩০ টাকা, চীনের আদা ৭০ টাকা, ক্যারালা ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি গরুর মাংস ৪৫০ টাকা থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বেশিরভাগ বাজারেই ৪৮০ টাকা দামে এ মাংস বিক্রি করতে দেখা গেছে। খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৪৫ থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

স্বর্ণা (মোটা চাউল) ৩৮ থেকে ৪০ টাকা, মিনিকেট ৫০ থেকে ৫২ টাকা, নাজির ৪৮ থেকে ৫৬ টাকা, পারিজা পাইজাম ৪২ থেকে ৪৬ টাকা, বিআর আটাশ চাল ৪২-৪৪ টাকা, নাজিরশাইল চাল ৪২-৪৮ টাকা, বাসমতি চাল ৫৬ টাকা, কাটারিভোগ চাল ৭৪-৭৬ টাকা, হাস্কি নাজির চাল ৪০ টাকা এবং পোলাও চাল ৭০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

আকারভেদে প্রতি কেজি রুই ২২০ টাকা থেকে ৩০০ টাকা, সরপুঁটি ৩২০ টাকা থেকে ৩৫০ টাকা, কাতলা ৩০০ টাকা থেকে ৩৫০ টাকা, তেলাপিয়া ১২০ টাকা ১৮০ টাকা, সিলভার কার্প ১৫০ টাকা থেকে ১৮০ টাকা, টেংরা ৪০০ থেকে ৫০০ টাকা, চিংড়ি ৩০০ থেকে ৬০০ টাকা, ইলিশ আকারভেদে ৫০০ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh