• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জাতীয় কমিটির মতবিনিময় সভায় আনু মুহাম্মদ

'জ্বালানি মহাপরিকল্পনা ভুল তথ্যে ভরা'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ মার্চ ২০১৭, ১৯:৩৫

২০৪০ নাগাদ দেশের মূল জ্বালানি হিসেবে আমদানিকৃত এলএনজি, এলপিজি এবং কয়লাকে প্রাধান্য দিয়ে জ্বালানি মহাপরিকল্পনা ২০১৬ প্রকাশ করা হয়েছে। যা ভুল তথ্য ও স্ববিরোধিতায় ভরা, একইসঙ্গে জাতীয় স্বার্থবিরোধী। শিগগিরই জাতীয় কমিটি বিকল্প মহাপরিকল্পনা উপস্থাপন করবে। বললেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

রাজধানীর মুক্তিভবনে ‘বাংলাদেশের গ্যাসসম্পদ, জাতীয় সক্ষমতা ও জ্বালানী খাতে সরকারি নীতি’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

আনু মুহাম্মদ বলেন, দেশের গ্যাসখাত জাতীয় মালিকানায় বিকাশ করলে সুন্দরবিনাশী প্রকল্প, দেশধ্বংসী রূপপুর প্রকল্প, এলএনজি কোনোকিছুই দরকার হবে না। সরকারের নীতিমালা জনগণ বা দেশের স্বার্থ চিন্তা করে নয়, বরং কতিপয় দেশি ও বিদেশি ব্যবসায়িক গোষ্ঠীর স্বার্থ পরিকল্পনাকে গ্রহণযোগ্য করবার জন্য দাঁড় করানো হচ্ছে।

এই অর্থনীতিবিদ আরো বলেন, বাপেক্সকে পঙ্গু করে এখানে শেভরন, কেয়ার্ন, শেল, ইউনাকল, সান্তোস, কনকো ফিলিপসের স্বার্থ দেখা হয়েছে। সম্প্রতি চীন, ভারত, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক স্বার্থ উর্ধ্বে রেখে রফতানিমুখি চুক্তিসহ নানা সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এর ফলে দেশের মানুষ স্থল, জলভাগের গ্যাসের কোন সুবিধাই পাবেনা।

অনুষ্ঠানে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশানের মাধ্যমে মূল আলোচনা উত্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোশাহিদা সুলতানা। প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ভূতত্ত্ববিদ ড বদরুল ইমাম, অর্থনীতিবিদ এমএম আকাশ, গবেষক নুর মোহাম্মদসহ আরো অনেকে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh