logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

হঠাৎ পেঁয়াজের মূল্যবৃদ্ধির জন্য ভারতের বাজারকে দায়ী করছেন আড়তদাররা (ভিডিও)

  রুহুল আমিন তুহিন, আরটিভি নিউজ

|  ১০ সেপ্টেম্বর ২০২০, ২০:১১ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪২
হঠাৎ করে পেঁয়াজের মূল্যবৃদ্ধিকে ভারতের বাজারে দাম বৃদ্ধিকে দায়ী করছেন আড়তদাররা। বাণিজ্য মন্ত্রণালয় জানায়, দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুদ আছে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। ১৩ তারিখ থেকে সুলভ মূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবি।

রাজধানীর পাইকারি বাজার শ্যামবাজারে পেঁয়াজ কেনা বেচায় খানিকটা স্থবিরতা। হঠাৎ মূল্যবৃদ্ধিতে চাহিদা কমেছে পেঁয়াজের। এক সপ্তাহ আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা এখন সেটার দাম উঠেছে ৩৮ থেকে ৪০ টাকা। দামের এই ঊর্ধ্বগতির জন্য বারবার সিন্ডিকেটের কথা বলা হলেও তা অস্বীকার করছেন আড়তদাররা।

শ্যামবাজারের আড়তদাররা জানান, সিন্ডিকেটের ব্যাপারে আমরা কিছু জানি না। দাম বৃদ্ধির বিষয়টি ইমপোর্টাররা জানে। আমরা ব্যাপারীরা এই বিষয়ে কিছু জানি না। তারা বলেন,  ভারতের বাজারে পেঁয়াজের দাম বাড়ার সাথে সাথে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে গিয়েছে, তবে কাঁচামালে সিন্ডিকেট হয় না বলে আড়তদাররা জানান।

হঠাৎ মূল্য বৃদ্ধিতে নড়েচড়ে বসেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাজার মনিটরিং অনিয়মের অভিযোগে শাস্তি প্রদানসহ শিগগিরই খোলাবাজারে সুলভ মূল্যে পেঁয়াজ বিক্রির উদ্যোগও নিয়েছে সরকার।

বাণিজ্য সচিব বলেন, আমরা টিসিবির মাধ্যমে কার্যক্রম অব্যাহত রাখবো। শুল্কহার পুন নির্ধারণের জন্য জাতীয় রাজস্ববোর্ডকে আমরা চিঠি দিয়েছি, এবং কৃষি মন্ত্রণালয়কেও চিঠি দিয়েছি জেনো আমদানিটা একটু সহজ হয়।

বাণিজ্য সচিব জানান, বাণিজ্য মন্ত্রণালয় ভোক্তা এবং জেলা প্রশাসন তারাও মনিটরিং কার্যক্রম জোরদার করছে এবং জরিমানা করছে। দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ আছে জানিয়ে জনসাধারণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান সচিব।

এনএম/ এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অর্থনীতি এর সর্বশেষ
  • অর্থনীতি এর পাঠক প্রিয়