সাইবার হামলার আশঙ্কায় বন্ধ থাকছে দেশের সব ব্যাংকের এটিএম বুথ

প্রকাশ | ০৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৪২ | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৯

আরটিভি নিউজ
এটিএম বুথ


সাইবার হামলার আশঙ্কায় দেশের স্বার্থে মধ্যরাত থেকে অনির্দিষ্টকালের জন্য এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন ব্যাংক কর্তৃপক্ষ। রাত দশটা, ১১টা কিংবা ১২টা থেকে সকাল সাতটা পর্যন্ত ব্যাংকগুলো তাদের এটিএম সেবা বন্ধ রেখেছে। এই বিষয়ে গ্রাহকদের ক্ষুদে বার্তা দেয়া হয়েছে। তবে প্রয়োজনে গ্রাহকরা জরুরি নম্বরে কল করে সেবা নিতে পারবেন। 

ব্যাংক কর্তৃপক্ষ বলছে, ‘বিগল বয়েজ’ নামে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশে সাইবার হামলা চালাতে পারে। কেন্দ্রীয় ব্যাংকের এমন সতর্কতা দেয়া হয়েছে। এজন্য এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার চালু করা হবে।

জানা যাচ্ছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ও অন্য ব্যাংকগুলোতে সাইবার হামলা হওয়ার আশঙ্কায় দেশের ব্যাংকগুলোর ওপর সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। গত ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়া হয়। চিঠি পাওয়ার পর ব্যাংকগুলো বিশেষ ব্যবস্থা নিচ্ছে। 

উল্লেখ্য, গত সপ্তাহে ফাইল ম্যানেজার প্লাগিং দুর্বলতার কারণে ৭ লাখ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হ্যাক হয়েছে। ওয়ার্ডফেন্স ওয়েব ফায়ারওয়ালের ডেভেলপার প্রতিষ্ঠান ডিফিয়ান্ট বিষয়টি জানিয়েছে। 

জিএ/পি