• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঘুরে দাঁড়িয়েছে রপ্তানিখাত, লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে পোশাক

আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:১৮
রপ্তানি উন্নয়ন ব্যুরো
সংগৃহীত

করোনার বিপর্যয় কাটিয়ে উঠেছে দেশের রপ্তানি খাত। গত আগস্ট মাসে রপ্তানি বেড়েছে ৪ দশমিক ৩২ শতাংশ। প্রায় ২৯৬ কোটি ৭১ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গতকাল রোববার আনুষ্ঠানিকভাবে রপ্তানির তথ্য প্রকাশ করেছে।

বিশ্লষণ করে দেখা গেছে, গেলো এপ্রিল, মে ও জুন মাসে রপ্তানি কমলেও জুলাইয়ে দশমিক ৫৯ শতাংশ প্রবৃদ্ধি হয়। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ২ মাসে ৬৮৭ কোটি ৮০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই আয় আগের ২০১৯–২০ অর্থবছরের একই সময়ের চেয়ে ২ দশমিক ১৭ শতাংশ বেশি। আগের অর্থবছরের প্রথম ২ মাসে ৬৭৩ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

ইপিবির প্রকাশ করা তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম ২ মাসে ৫৭১ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গেলো বছরের একই সময়ের চেয়ে দশমিক শূন্য ৬ শতাংশ কম। সামগ্রিকভাবে পোশাক রপ্তানি কমলেও নিট পোশাকের রপ্তানি বেড়েছে ৬ দশমিক ৬৪ শতাংশ। অন্যদিকে ওভেন পোশাকের রপ্তানি কমেছে প্রায় ৭ শতাংশ।

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে পাট ও পাটপণ্যের রপ্তানি বেড়েছে ৪৯ দশমিক ৬৪ শতাংশ। রপ্তানি হয়েছে ১৯ কোটি ৫৩ লাখ ডলারের। কিন্তু পাট ও পাটপণ্যের রপ্তানি বাড়লেও সরকারি পাটকলগুলো ১ জুলাই বন্ধ করে দেওয়া হয়েছে।

পাটের মতো কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতেও ভালো প্রবৃদ্ধি হয়েছে। অর্থবছরের প্রথম ২ মাসে কৃষি প্রক্রিয়াজাত পণ্যে ১৭ কোটি ৮২ লাখ ডলারের রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৩২ দশমিক ৬৪ শতাংশ। তবে চামড়াজাত পণ্য রপ্তানি আগের চেয়ে কমেছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩৯১ কোটি টাকার রপ্তানি আদেশ মিলেছে এবারের বাণিজ্যমেলায় 
জানুয়ারিতে পোশাক রপ্তানি ও আয়ে রেকর্ড 
ইন্দোনেশিয়ায় পোশাক রপ্তানি বাড়াতে সহযোগিতা চাইলো বিজিএমইএ
বাংলাদেশের প্লাস্টিক পণ্য রপ্তানি বেড়েছে ২৬ শতাংশ
X
Fresh