Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

মৌলভীবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২১, ১৯:০৩
আপডেট : ৩১ জুলাই ২০২১, ১৯:২৩

খাদ্য সংকটে লোকালয়ে বাড়ছে বন্যপ্রাণীদের আনাগোনা

খাদ্য সংকটে লোকালয়ে বাড়ছে বন্যপ্রাণীদের আনাগোনা
উদ্ধার হওয়া চিত্রা হরিণ শাবক।

নিজ আবাসস্থল বন ছেড়ে লোকালয়ে বাড়ছে বন্যপ্রাণীদের আনাগোনা। বাসা, বাড়ি, পুকুর, গাড়ি, মাছের বাজার এমনকি কসমেটিকসের দোকানে ঢুকে পড়ছে বনের প্রাণী। প্রায় প্রতিদিনই ঘটছে এমন ঘটনা মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। বন্যপ্রাণী সংশ্লিষ্টদের মতে, বিপন্ন পরিবেশের কারণে বনে খাদ্যের চরম সংকটের কারণে বন্যপ্রাণী লোকালয়ে ভিড় করছে। এজন্য বন উজার এবং বনে প্রাণীদের নিরাপদ চলাফেরায় বিঘ্ন সৃষ্টির জন্য মানুষকেই দায়ী করেছেন তারা।

এক পরিসংখ্যানে দেখা গেছে, গত দুই মাসে শ্রীমঙ্গল শহর ও শহরতলী থেকে ২০টির ও বেশি বন্যপ্রাণী উদ্ধারের ঘটনা ঘটেছে। কয়েক প্রজাতির সাপ ছাড়াও উদ্ধার হওয়া প্রাণীদের তালিকায় মেছোবাঘ, বন রুই, গুঁইসাপ, বানর, এমনকি চিত্রা হরিণ শাবকও রয়েছে।

চলতি সপ্তাহে শহরের সুরভীপাড়া আবাসিক এলাকা থেকে ১২ হাত লম্বা একটি অজগর সাপ পুকুরে সাঁতার কাটতে দেখেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজু দেব রিটন। পরে রাজু দেব স্থানীয় যুবকদের সহায়তায় সাপটি ধরে থানায় নিয়ে আসেন। বন বিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন থানা থেকে সাপটি নিজেদের জিম্মায় নেন এবং বনে নিয়ে সাপটি অবমুক্ত করেন।

একইভাবে কালাপুর ইউনিয়নের রাজাপুর গ্রামের ‘বড়বাড়ি’তে একটি গুঁইসাপ আটক করে এলাকাবাসী। সাপটি ওই বাড়িতে ঢুকে মুরগী ধরার চেষ্টা করতে গিয়ে ধরা পড়ে। এর এক সপ্তাহ আগে শহরের একটি মার্কেটের এক কসমেটিকসের দোকান থেকে আরও একটি সাপ উদ্ধারের ঘটনা ঘটে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল আরটিভি নিউজকে বলেন, শহরে বন্য প্রাণীদের আনাগোনা বেড়েছে উদ্বেগজনক ভাবে। ইতিপূর্বে হাট বাজার, লেবুর জীপ, কৃষি জমি, কৃষকের বাড়ি থেকে বন্যপ্রাণী ধরা পড়েছে।

তিনি আরও বলেন, এ পর্যন্ত কোন হতাহতের ঘটনা না ঘটলেও অনেক হিংস্র ও বিষাক্ত প্রাণী রয়েছে। ফলে আক্রমণের আশংকাও থাকে। মানুষ এবং প্রাকৃতিক নানা কারণে বনে প্রাণীদের খাদ্যের উৎস কমতে শুরু করেছে। ফলে বন্যপ্রাণীরা খাবারের সন্ধানে লোকালয়ে দিকে আসছে। তিনি মনে করেন, শহর থেকে রিজার্ভ ফরেস্ট ও চা বাগানের নৈকট্যের কারণে প্রাণীরা সহজে লোকালয়ে ঢুকে পরছে। এজন্য বনকে প্রাণীদের নিরাপদ অভয়ারণ্য নিশ্চিত করার উপর জোর দেন তিনি।

এসজে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS