Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম, আরটিভি

  ০৫ মে ২০২১, ১৭:৪৫
আপডেট : ০৫ মে ২০২১, ১৭:৫৩

গোল্ডেন ক্রাউন তরমুজ চাষে সফল হলেন তিন শিক্ষিত বেকার

গোল্ডেন ক্রাউন তরমুজ চাষে সফল হলেন তিন শিক্ষিত বেকার
গোল্ডেন ক্রাউন তরমুজ চাষে সফল হলেন তিন শিক্ষিত বেকার

কুড়িগ্রামের রাজারহাটে নতুন জাতের ‘গোল্ডেন ক্রাউন তরমুজ’ চাষ করে সাফল্য দেখছে তিন তরুণ। শিক্ষিত বেকার এ তরুণরা এ জাতের তরমুজ চাষ করে উপজেলার সকলকে তাক লাগিয়ে দিয়েছে। অল্প জমিতে অল্প পুঁজি দিয়ে অনেক লাভের মুখ দেখছেন তারা।

মাত্র দেড় বিঘা জমিতে ৮০ হাজার টাকা খরচ করে ইতোমধ্যে প্রায় দেড় লক্ষ টাকা আয় করার সুযোগ হয়েছে তাদের। এসব তরুণদের তরমুজ চাষ এখানকার আরও অনেককে আগ্রহী করে তুলেছে। অন্যান্য চাষিরা তাদের অনুসরণ করে নতুন তরমুজ লাগানোর কথা ভাবছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ক্রাউন তরমুজ চাষ নতুন করে কুড়িগ্রামের কৃষিতে ভালো অর্জন হবে। সরেজমিনে জানা যায়, জেলার রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন হরিশ্বর তালুক গ্রামে তিন শিক্ষিত বেকার তরুণ এবার গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করেছেন। স্নাতক পড়ুয়া তিন বন্ধু করোনাকালীন সময়ে তাদের লেখাপড়া বন্ধ থাকায় পরিবারকে সহায়তা করতে কৃষি বিভাগের পরামর্শে জেলায় প্রথমবারের মতো এ জাতের তরমুজ চাষ করেন।

ঢাকার একজনের মাধ্যমে চুয়াডাঙ্গা থেকে ৭০ গ্রাম বীজ সংগ্রহ করেন তারা। গত ২৬ ফেব্রুয়ারি জমিতে বীজ ছিটিয়ে ৭ দিনের চারা রোপণ করেন। পরে দেড় বিঘা জমিতে সব মিলিয়ে খরচ হয় প্রায় ৮০ হাজার টাকা। দুই মাস যেতেই টকটকে হলুদ রঙের বাহারি তরমুজ উত্তোলন উপযোগী হয়ে পড়ে তাদের জমিতে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হক বলেন, জেলার রাজারহাট উপজেলায় এই প্রথম উন্নত গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ চাষ হয়েছে। এটি প্রথম বাণিজ্যিক ফসল এবং এটি লাভজনকও বটে। স্নাতক পড়ুয়া ছাত্ররা এ কাজে এগিয়ে আসায় ভূয়সী প্রশংসা করে বলেন, তারা কৃষিকে ধারণ করেছে। তারা লাভবান হবে এবং সাফল্যের মুখ দেখছে। আমরা আশা করছি এভাবেই কুড়িগ্রামের কৃষি বাণিজ্যিক কৃষিতে রূপান্তর হবে।

এসআর/

RTV Drama
RTVPLUS