Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

কুড়িগ্রাম প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ এপ্রিল ২০২১, ২৩:১৬
আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ২৩:৩০

বোরো ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

বোরো ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

কৃষকদের বোরো ধান কাটার সময় এসেছে। কিন্তু এসময়ে ধানের পাতাগুলো পুড়ে যাওয়ার মতো অবস্থা দেখা দিয়েছে। ধানের শীষ ছোট হয়ে আসছে। ফলে ধানের পরিমাণ কম হবে। এতে দুশ্চিন্তায় পরেছেন কৃষকরা। কৃষকদের আমন আবাদ ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানের শীষ শুকিয়ে যাচ্ছে।

কৃষি বিভাগের মতে, এটি এক ধরনের ব্লাস্ট রোগ। খেতে অধিক মাত্রায় নাইট্রোজেন সার ব্যবহার ও হঠাৎ করে বাতাসের আর্দ্রতা কমে যাওয়া ও গরম পড়ায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা কৃষি বিভাগ জানায়, এই উপজেলায় ৯ হাজার ৯৮৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। কিন্তু ব্লাস্ট রোগের কারণে কৃষক কিছুটা ক্ষতির মুখে পরেছেন।

উপজেলার কাশিপুর ইউনিয়নের বাসিন্দা কৃষক সোহেল তানভীর বলেন, কয়েক একর জমিতে বোরো চাষ করেছি। কিন্তু এক প্রকার রোগের কারণে ধানের শীষ ছোট হয়ে গেছে। ধানের পাতা যেন পুড়ে গেছে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহবুবুর রশীদ বলেন, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ৯ হাজার ৯৮৫ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এর চেয়েও বেশি। তবে বৈরী আবহাওয়ার কারণে উপজেলার দুই একটি ইউনিয়নে আড়াই হেক্টর জমিতে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে, যা প্রতিরোধে পরামর্শ অব্যাহত রয়েছে।

এফএ/পি

RTV Drama
RTVPLUS