Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

ধানে পোকার আক্রমণে চিন্তিত কৃষকরা

ফাইল ছবি

কয়েক মাস পরিশ্রমের পর জয়পুরহাটের কৃষকরা যখন মাঠের ধান ঘরে তুলবেন তখনই ধানে পোকার আক্রামণে চিন্তিত হয়ে পড়েছেন। পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের কৃষকদের আমন ধানে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। কীটনাশক প্রয়োগেও পোকার আক্রমণ থেকে মাঠের ধান রক্ষা করতে পারছেন না কৃষকরা।

উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের অনন্তপুর গ্রামের আ. সালামের ছেলে কৃষক জহুরুল ইসলাম জানান, কারেন্ট পোকার আক্রমণে এবার কৃষকদের আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে কয়েক দিন আগে বৃষ্টির পানি হওয়ায় পোকার আক্রমণ থেকে কিছুটা রক্ষা পেয়েছেন তারা।

দরপাল গ্রামের কৃষক বিনয় চন্দ্র বলেন, আমরা কৃষক শুধু রাতটুকু বাড়িতে ঘুমাই আর সারাদিন মাঠে ফসলের পরিচর্যা করি। আমাদের ফসলে পোকার আক্রমণ বা কোন ফসলে কি ওষুধ প্রয়োগ করতে হবে, এসব পরার্মশ দেওয়ার জন্য কৃষি অফিসের কাউকে মাঠে ঠিকমতো পাই না।

আগাইর গ্রামের কৃষক লিটন আরমান এ বিষয়ে জানান, এই বছর চারবিঘা জমিতে আমন ধান চাষ করেছেন তিনি। ফলন ভালো হলে বিঘাপ্রতি ২০ মণ ধান পাওয়ার আশা থাকলেও কারেন্ট পোকার আক্রমণের কারণে অর্ধেক ধানও ঘরে তুলতে পারবেন না বলে মনে করছেন তিনি। তারও অভিযোগ পরামর্শের জন্য কৃষি অফিসের কাউকে পাননি তিনি। কাউকে না পেয়ে নিজ উদ্যোগেই কীটনাশক ব্যবহার করেছেন তিনি।

আয়মারসুলপুর ইউনিয়নে দায়িত্বরত কৃষি উপ-সহকারী ফজলে রাব্বী জানান, এত বড় ইউনিয়নে তিনি একাই দায়িত্ব পালন করছেন। কৃষকরা তাদের ফসলের সমস্যার কথা জানতে চাইলে সঙ্গে সঙ্গে সরেজমিন গিয়ে পরার্মশ দেন বলেও জানান তিনি।

এফএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS