Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

নওগাঁয় বিধিনিষেধ বাড়ল আরও এক সপ্তাহ

নওগাঁ জেলার মানচিত্র

করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় নওগাঁ জেলাজুড়ে ১৫ দফা বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। বুধবার (১৬ জুন) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক মো. হারুন অর রশিদের স্বাক্ষরিত একটি গণ-বিজ্ঞপ্তি জারির মাধ্যমে এ বিধিনিষেধ বাড়ানোর কথা জানানো হয়।

গণ-বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলার করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় এ সংক্রান্ত গঠিত কমিটির সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে করোনাভাইরাস রোধে ১৫ দফা বিধিনিষেধ আগামী ২৩ জুন মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হলো। এর আগে ৯ জুন নওগাঁ পৌরসভা ও নিয়ামতপুর উপজেলায় লকডাউন তুলে নিয়ে জেলাজুড়ে ১৫ দফা বিধিনিষেধ আরোপ করা হয়।

বিধিনিষেধের মধ্যে রয়েছে- সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলা, শপিংমল ও মার্কেট খোলা রাখা যাবে। চায়ের স্টল বন্ধ থাকবে। হোটেল-রেস্তোরাঁ শুধু পার্সেলের মাধ্যমে খাবার সরবরাহ করতে পারবে। মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যত্যয় হলে তাৎক্ষণিক দোকান, মার্কেট ও শপিংমল বন্ধ করে দেয়া হবে। জেলার সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউিনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। সকল ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান, বিবাহ অনুষ্ঠান বন্ধ থাকবে। করোনা আক্রান্ত বাড়ি লকডাউন করতে হবে এবং বাড়ির সদস্যরা লকডাউনে থাকবে। স্বাস্থ্যবিধি মেনে জুমার নামাজসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবে ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সমসংখ্যক ব্যক্তি প্রার্থনা বা উপাসনা করতে পারবে।

এছাড়াও জানানো হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া সন্ধ্যা ৬টা থেকে সকাল ৭টা পর্যন্ত বাড়ি থেকে কেউ বের হতে পারবে না। অর্ধেক যাত্রী নিয়ে গণ-পরিবহন চলাচল করবে। চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও ভারত সীমান্তের সাপ্তাহিক হাটগুলো বন্ধ রাখা হয়েছে। বিধিনিষেধে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী দুই জেলার সঙ্গে সকল যাতায়াতের পথ বন্ধ ও যানবাহন চলাচল বন্ধ থাকবে।

১৫ দফা বিধিনিষেধ সবাইকে মেনে চলার জন্য আহ্বান জানানো হয়। এই বিধিনিষেধ মানা না হলে বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে গণ-বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS