Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

হলুদ জাতের তরমুজ চাষে ভাগ্য খুলছে যুবক কৃষকের

হলুদ জাতের তরমুজ চাষে ভাগ্য খুলছে যুবক কৃষকের
হলুদ জাতের তরমুজ চাষে ভাগ্য খুলছে যুবক কৃষকের

চারদিকে ধান ক্ষেত আর মাঝখানে এক বিঘা (৩৩ শতক ) জমিতে সবুজ গাছের ডগায় দুল খাচ্ছে হলুদ জাতের ছোট-বড় নানা আকৃতির তরমুজ। এমন দৃশ্য নওগাঁর রাণীনগর উপজেলার পারইল ইউনিয়নের কামতা গ্রামের যুবক মোস্তাফিজুর রহমানের (৩৬) তরমুজ ক্ষেতের।

ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে এক বিঘা জমিতে হলুদ জাতের তরমুজ চাষ করেছন। বর্তমানে তার ক্ষেতজুড়ে ছোট-বড় সারিবদ্ধভাবে তরমুজের সমারোহ। ১০ থেকে ১৫ দিনের মধ্যে ক্ষেত থেকে তরমুজগুলো বিক্রি ও খাওয়ার উপযুক্ত হবে বলে জানায় তরমুজ চাষি।

চাষি মোস্তাফিজুর রহমান বলেন, স্বল্প সময়ে সম্ভাবনাময় নতুন জাতের তরমুজ চাষ করতে আমাকে উৎসাহ দিয়েছেন পার্শ্ববর্তী বগুড়া জেলার আদমদিঘি উপজেলার লক্ষ্মীপুর গ্রামের আব্দুল মজিদ ভাই। তিনিও হলুদ জাতের তরমুজ চাষ করেছেন। তার উৎসাহে আমি তরমুজ চাষ করতে আগ্রহী হলে তিনি ঢাকা থেকে বীজ এনে দেন।

আরও বলেন, বাড়িতে পলিব্যাগে চারা তৈরি করি। ১ বিঘা জমিতে গোবর, পরিমাণ মতো ডিএপি, পটাশ, জিপসাম ও দানাদার সার ব্যবহার করি। মালচিং পদ্ধতিতে চাষের জন্য ৮টি বেড তৈরি করে নির্দিষ্ট দূরত্বে রোপণ করি চারা। এরপর মাচা তৈরি করা হয়। এখনো কোনো রোগ-বালাই হয়নি। তবে ক্ষেতে ডগপচাঁ রোগ দেখা দিয়েছিল শুরুর দিকে। তখন স্থানীয় কৃষি কর্মকর্তার পরামর্শে কীটনাশক প্রয়োগ করেছিলাম। শ্রমিক, সার, বীজ, কীটনাশক, সেচসহ সবমিলে এখন পর্যন্ত খরচ হয়েছে প্রায় ৬০-৭০ হাজার টাকার মতো। ক্ষেতে প্রায় ৭শ’ থেকে ৮শ’ তরমুজ রয়েছে। প্রতিটি তরমুজ প্রায় ৪-৫কেজির মতো। বর্তমান হলুদ তরমুজের বাজার মূল্য খুচরা ৬০-৭০টাকা কেজি। আর তিনবার তরমুজ তোলা যায় ক্ষেত থেকে।

স্থানীয় পারইল ইউনিয়নের দায়িত্বে নিয়োজিত উপ-সহকারী কৃষি কর্মকর্তা এনামুল হক জানান, তরমুজ চাষের জন্য উর্বর দোআঁশ ও বেলে দোআঁশ মাটি উত্তম। এ এলাকার মাটি তরমুজ চাষের জন্য উপযুক্ত। মোস্তাফিজুর রহমান প্রথম হলুদ জাতের তরমুজ চাষ শুরু করেছেন।

তিনি আরও বলেন, অন্য ফসলের চেয়ে তরমুজ চাষে খরচ কম, লাভ বেশি। সাধারণত ফল পাঁকতে বীজ বোনার পর থেকে ৮০-১১০ দিন সময় লাগে। এলাকায় হলুদ জাতের তরমুজ চাষে ব্যাপক সাড়া পড়েছে। আমরা কৃষি অফিসের পক্ষ থেকে মাঝে মধ্যেই ক্ষেত পরিদর্শন করি। প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকি।

এসআর/

RTV Drama
RTVPLUS