Mir cement
logo
  • ঢাকা শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮

খরা ও তাপদাহে ঝড়ে পড়ছে আম

খরা ও তাপদাহে ঝড়ে পড়ছে আম
খরা ও তাপদাহে ঝড়ে পড়ছে আম

আমের নতুন রাজধানী হিসেবে খ্যাত নওগাঁ জেলা। জেলায় চলতি মৌসুমে ২৫ হাজার ৭৮৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। গত বছর ২৪ হাজার ৭৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছিল। এবার ৩ লাখ মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। চলতি মৌসুমে প্রায় ৫ মাস ধরে অনাবৃষ্টির কারণে তীব্র খরা ও তাপদাহে গাছ থেকে অনবরত ঝড়ে পড়ছে বিভিন্ন প্রজাতির আম। এতে ক্ষতির মুখে পড়ছেন আম চাষিরা। অন্যদিকে বৃষ্টি হলে আমের ঝড়ে পড়া রোধ কমে যাবে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

নওগাঁ জেলার বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত সাপাহার, পোরশা, নিয়ামতপুর, পত্নীতলায় গোপালভোগ, লেংড়া, আমরূপালী, আশ্বিনা, ক্ষুদি ক্ষিরসা, মহোনভোগ, লখনা, ফজলীসহ ছোট-বড় নানা জাতের আম বাগানে গাছে গাছে ধরেছে আম। এসব এলকার আমে হপার, উঁকুনপোকাসহ বিভিন্ন পোকা মাকড়ের আক্রমণের পাশাপাশি মরিচা রোগ দেখা দেয়ায় আমের শরীরে মরিচাসহ আম ফেটে যাচ্ছে এবং এই রোগাক্রান্ত বেশির ভাগ আম ধারণ করছে কালো রং।

রোগ প্রতিরোধে এসব আমে কীটনাশক-প্রতিষেধক ব্যবহার করেও কোনো সুফল মিলছেনা বলে জানায় চাষিরা। এমন হতে থাকলে জেলায় আমের উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি আমচাষিরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা করছেন।

সাপাহার উপজেলার পাতারি গ্রামের আমচাষি আইজুল আলম বলেন, বৃষ্টি নেই, তীব্র খরা ও তাপদাহ হওয়ার কারণে আমে হপার ও মাকর পোকার আক্রমণ খুব বেশি। ১০-১২ দিন পরপর ঔষধ স্প্রে করছি কিন্তু পোকা দমন হচ্ছে না। তবে বৃষ্টি হলে পোকার হাত থেকে আম রক্ষা পাবে বলে আশা করছি।

নওগাঁর মহাদেবপুর উপজেলার মহেষ বাতান গ্রামের আম চাষি মাহফুজ হোসেন বলেন, বৃষ্টি নেই। যার কারণে আমে পোকা ও মাছির আক্রমণ বেশি। এতে আম কালো হয়ে যাচ্ছে। আম ঝড়ে পড়ে যাচ্ছে। ঔষধ প্রয়োগে তেমন কাজ হচ্ছেনা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক সামছুল ওয়াদুদ জানান, জেলার সাপাহার, পোরশা, মহাদেবপুর উপজেলাসহ কিছু এলাকায় রোগ বালাইয়ের কারণে আম ঝড়ে পড়লেও এতে উৎপাদন লক্ষ্যমাত্রায় প্রভাব পড়বে না। যে সকল আমে মরিচাসহ অন্যান্য রোগ বালাই পোকা মাকড় আক্রমণ দেখা দিয়েছে ওই সব আমে এ্যামিষ্টার টপ জাতীয় কীটনাশক ব্যবহার করতে চাষিদের পরামর্শ দেয়া হয়েছে। পোকা-মাকড় তেমন নাই তবে বৃষ্টি না হওয়ার জন্য আম ঝড়ে পড়ছে। বেশ কয়েক মাস থেকে বৃষ্টি নেই।

এসআর/

RTV Drama
RTVPLUS