logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

কুষ্টিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ জানুয়ারি ২০২১, ১৫:৫৫
আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ১৬:২৬

কুষ্টিয়ায় পুলিশ ও শ্রমিকের সংঘর্ষ

Police, Akij factory, workers, clash, Kushtia
কুষ্টিয়ায় পুলিশ ও আকিজ কারখানার শ্রমিকদের সংঘর্ষ
শ্রমিকদের সরানোর চেষ্টা করলে বিক্ষুব্ধ শ্রমিকরা ইটপাটকেল ছোড়তে শুরু করে। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য প্রথমে লাঠিপেটা এবং পরে ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। এসময় পুলিশের লাঠিপেটায় কয়েকজন শ্রমিক আহত হয়।

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় পুলিশের সঙ্গে আকিজ বিড়ি কারখানার শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েকটি ফাঁকা গুলি ছোড়ে পুলিশ।

আজ শনিবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার হোসেনাবাদে আকিজ বিড়ি কারখানার মূল ফটকের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, সকালে কারখানায় প্রবেশের সময় অতিক্রম হওয়ার পর কয়েকজন শ্রমিক ভেতরে প্রবেশের চেষ্টা করেন। কারখানার নিরাপত্তাকর্মীরা এসময় বাঁধা দিলে দুই পক্ষের মধ্যে বাগবিতণ্ডা হয়। পরিস্থিতি উত্তপ্ত সৃষ্টি করলে কারখানা কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের সরানোর চেষ্টা করলে বিক্ষুব্ধ শ্রমিকরা ইটপাটকেল ছোড়তে শুরু করে। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য প্রথমে লাঠিপেটা এবং পরে ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। এসময় পুলিশের লাঠিপেটায় কয়েকজন শ্রমিক আহত হয়।

শ্রমিকদের বিক্ষোভের খবর পাওয়ার পর সকল শ্রমিকরা কাজ বন্ধ করে হোসেনাবাদ বাজারে কুষ্টিয়া–প্রাগপুর সড়ক অবরোধ করেন তারা। তাদের সঙ্গে যোগ দেন ফিলিপনগর কারখানার শ্রমিকরাও। 

শ্রমিকদের অভিযোগ, পুলিশ কারখানার ব্যবস্থাপক আমিনুল ইসলামের নির্দেশে লাঠিপেটা শুরু করে তাদের ওপর। একপর্যায় গুলি ছোড়ে পুলিশ। শ্রমিকরা অবিলম্বে কারখানা ব্যবস্থাপকের অপসারণ দাবি করছেন। বিক্ষোভকালে তারা গাছের গুঁড়ি দিয়ে ব্যারিকেড দেন সড়কে। টায়ারে আগুন জ্বালিয়ে প্রতিবাদও জানায়।

কারখানার ব্যবস্থাপক আমিনুল ইসলামের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা সম্ভব হয়নি। অন্য এক ব্যবস্থাপককে ফোন করলে ফোন কেটে দেন তিনি। ফলে কারও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

দৌলতপুর থানার পরিদর্শক (তদন্ত) শাহাদত হোসেন জানান, আত্মরক্ষার্থে তিনটি ফাঁকা গুলি ছোড়েন পুলিশ। তবে এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সড়কে অবরোধকারী শ্রমিকদের সরিয়ে দেওয়া হয়েছে।

এসআর/এফএ

RTV Drama
RTVPLUS