smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

করোনা আক্রান্তদের জরুরি অক্সিজেন সেবায় নড়াইল-এক্সপ্রেস ফাউন্ডেশন

  আরটিভি নিউজ

|  ১৫ জুলাই ২০২০, ১৭:৩৭ | আপডেট : ১৫ জুলাই ২০২০, ১৭:৪৫
Narail-Express Foundation provides emergency oxygen services to corona sufferers
ছবি- সৌমেন বসু
করোনা থেকে ২১ দিন পর মুক্ত হয়েছেন মাশরাফি বিন মোর্তজা। নড়াইল-২ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত হলেও থেমে নেই তার কার্যক্রম। তার গড়া নড়াইল-এক্সপ্রেস ফাউন্ডেশন থেকে ইতোমধ্যে নেয়া হয়েছে, করোনা আক্রান্ত রোগীদের জরুরী ভিত্তিতে অক্সিজেন সেবা দেয়া।

গত ১০ জুলাই থেকে শুরু হওয়া এই কার্যক্রম একযোগে চলছে নড়াইলের তিন উপজেলা সদর, লোহাগড়া ও কালিয়ায়। ইতোমধ্যে মোট ৫ জনকে এই অক্সিজেন সেবা দেওয়া হয়েছে।

অক্সিজেন সেবা নেয়া করোনা আক্রান্ত সায়েদুর রহমানের জামাতা ইতনা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহাদুজ্জামান জানান, আমার শ্বশুরের শ্বাসকষ্ট শুরু হলে জরুরি অক্সিজেনের জন্য এক্সপ্রেস ফাউন্ডেশনের হট-লাইনে যোগাযোগ করে আমরা অক্সিজেন সিলিন্ডার পেয়েছি। এই করোনাকালে অসুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে এক্সপ্রেস ফাউন্ডেশন মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আমাদের প্রিয় সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তজা ও তাঁর নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের কাছে আমাদের পরিবার কৃতজ্ঞ।

নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন সূত্রে জানা যায়, এপর্যন্ত হট-লাইন নম্বরে মোট ফোন এসেছে ৫৬টি। যার কিছু নাম্বার যাচাইয়ের জন্য,কিছু সিস্টেম সম্পর্কে জানার জন্য এবং কিছু ফোন এসেছে মাশরাফি ও এক্সপ্রেস ফাউন্ডেশনকে ধন্যবাদ জ্ঞাপন করার জন্য। এছাড়া বিভিন্ন তথ্য এবং সেবা সম্পর্কে জানতেও ফোন আসছে।

করোনাকালে জরুরি চিকিৎসা সেবা প্রদানে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের টেলি-মেডিসিন সেবা পেতে ফোন এসেছে মোট ৮ হাজারের বেশি। ইতোমধ্যে সেবা দেওয়া হয়েছে ৬ হাজার ৫৪৩ জনকে।

এছাড়া করোনা আক্রান্ত রোগীদের কৃত্রিম অক্সিজেন প্রয়োজন কী না তা নির্ণয়ে অক্সিমিটারও সরবরাহ করছে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন।

এ সম্পর্কে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক জানান, করোনাকালে নড়াইলবাসীর জন্য বিভিন্ন সেবাধর্মী কাজ করে চলেছে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। অসহায় মানুষদের খাদ্য সামগ্রী বিতরণের পাশাপাশি ডক্টরস সেফটি চেম্বার, ডিসইনফেকশন সেন্টার, ভ্রাম্যমাণ মেডিকেল টিম, টেলিমেডিসিন সেবার সাথে এবার যুক্ত হয়েছে করোনা আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেন সরবরাহ।

ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, নড়াইলে করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন সিলিন্ডার নিতে গেলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের লিখিত প্রেসক্রিপশন ও পরামর্শ আনতে হবে। যারা সেবা নেবেন তারা অভিজ্ঞ কেউ বা সেবক/সেবিকা দিয়ে অক্সিজেন সিলিন্ডার চালু করবেন।

উল্লেখ্য,গত ২০ জুন ২০২০ তারিখে মাশরাফী বিন মোর্ত্তজা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছে কিন্তু সহধর্মিণী সুমনা হক সুমির রেজাল্ট পজিটিভ আসে।

করোনা আক্রান্ত হয়ে নিজে আইসোলেশনে থাকা অবস্থায় ভিডিও কনফারেন্সে মাশরাফি বিন মোর্ত্তজার আহবানে লোহাগড়া পৌরসভায় ১৪ দিন ব্যাপী আইসোলেশন কর্মসূচি চলছে।

অসুস্থ অবস্থায়ও তিনি লোহাগড়া পৌরসভার সার্বক্ষণিক দায়িত্ব পালনরত স্বেচ্ছাসেবকদের উৎসাহিত করছেন, তাদের খোঁজখবর রাখছেন। এছাড়া নড়াইল জেলার সার্বিক করোনা মোকাবেলার যাবতীয় কার্যক্রমের খোঁজখবর রাখছেন।

 বিস্তারিত পড়ুন: লোহাগড়ায় চার ব্যাংক কর্মকর্তার করোনা পজিটিভ

এমআর/

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খুলনা এর সর্বশেষ
  • খুলনা এর পাঠক প্রিয়