Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

যশোর প্রতিনিধি, আরটিভি

  ১৮ মে ২০২১, ১৯:১৮
আপডেট : ১৮ মে ২০২১, ১৯:৩৮

ভারতফেরত আরও তিনজনের ভারতীয় ভ্যারিয়েন্ট শ'নাক্ত

ভারতফেরত আরও তিনজনের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত
প্রতীকী ছবি

যশোর ও নড়াইলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা আরও তিনজনের নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের স্পাইক প্রোটিনের সিকুয়েন্সিংয়ের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ নিশ্চিত করেছেন এ তথ্য।

অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ জানান, গত ১২ মে যশোর সদর হাসপাতাল থেকে দুইজনের নমুনা ও ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। নমুনা পজিটিভ হওয়ার পর ভারতফেরত যাত্রী হওয়ায় তাদের নমুনার ভ্যারিয়েন্ট শনাক্তের জন্য স্পাইক প্রোটিনের সিকুয়েন্স সম্পন্ন করা হয়। আজ মঙ্গলবার (১৮ মে) তাদের নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট বি ১.৬১৭.২-এর অস্তিত্ব পাওয়া যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এটি উদ্বেগজনক ভ্যারিয়েন্ট। এ ভ্যারিয়েন্ট ইতোমধ্যে বিশ্বের ৬০টি দেশে ছড়িয়েছে। ডাবল মিউট্যান্ট না হলেও এটি উদ্বেগজনক।

অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ আরও বলেন, এখন যারা ভারত থেকে আসছেন তারা ভারতীয় যেকোনো ভ্যারিয়েন্ট বহন করতে পারে। সেজন্য করোনা শনাক্ত হলেই ভ্যারিয়েন্ট নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। এ ধরনের রোগীকে নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া ঠিক হবে না। এছাড়া দ্রুত ভ্যাকসিনের কার্যক্রম শেষ করতে হবে। তাহলে আক্রান্ত হওয়ার আশংকা কম থাকবে। মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানা ও ভারত থেকে মানুষের যাতায়াত কম করতে হবে বলেও পরামর্শ দেন তিনি।

এদিকে এ বিষয়ে সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন কিছু জানেন না বলে জানান। তিনি বলেন, এ বিষয়ে কোনো তথ্য থাকলে আইইডিসিআর ব্রিফিং করবে।

প্রসঙ্গত, এর আগে চলতি বছরের ৮ মে যশোরে আরও দুইজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা শনাক্ত হয়েছিল।

এসআর/

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS