ভূমিদস্যুদের দখলে মিরপুরের ‘প্যারিস রোড’ ও ‘বাইশটেকি খাল’ (ভিডিও)

প্রকাশ | ০৯ জুলাই ২০১৯, ১৪:৪৫ | আপডেট: ০৯ জুলাই ২০১৯, ১৫:১৪

আরটিভি অনলাইন রিপোর্ট

ভয়াবহ দখল আর দূষণে অস্তিত্ব সংকটে রাজধানীর মিরপুরের ‘প্যারিস রোড’ ও ‘বাইশটেকি খাল’। ভূমিদস্যুরা খালের দুই পাড় দখল করে বাড়ি ও স্থাপনা তৈরি করায় সেটি এখন সরু নালায় পরিণত হয়েছে। আর অস্তিত্ব জানান দেয়া অংশটুকু হয়ে আছে ময়লা-আবর্জনার ভাগাড়।

মিরপুর ১১ নম্বরের প্যারিস রোডের ডিসিসি মার্কেটের সামনে থেকে শুরু হয়ে খালটি মিরপুর ১০, ১৩ ও বাইশটেকি হয়ে বাউনিয়া খালে গিয়ে মিশেছে। মিরপুর ১১ ও ১০ নম্বরের খালটি ‘প্যারিস রোড খাল’ও ১৩ নম্বর থেকে তা ‘বাইশটেকি খাল’নামে পরিচিত। 

‘প্যারিস রোড’অংশে খালের দুই পাড় ধরে শত শত অস্থায়ী ঘর বানিয়ে বসতি গেড়েছে নিম্ন আয়ের মানুষ। যাদের পয়োবর্জ্যসহ সব ধরনের বর্জ্যের শেষ ঠিকানা এই খালটি।

খালের এই অংশ কিছুটা প্রশস্ত হলেও এরপর থেকে তা কমতে শুরু করেছে। দখলদাররা খালের জমির ওপর তৈরি করেছে পাকা ভবন। উঁচু উঁচু ভবনের নিচে চাপা পড়ে খালের অস্তিত্বই বিলীন হওয়ার পথে। ব্যক্তিগত জমির মতো খালের ওপর দেয়া হয়েছে সীমানা দেয়াল। এরপর যে যেভাবে পেরেছেন খালের জমি নিজের দখলে নিয়েছেন। বাইশটেকি অংশে খালের অস্তিত্বই খুঁজে পাওয়া দায়!

আশপাশের জমির মালিকরা খালটিকে গলাটিপে হত্যার সব আয়োজন করে রেখেছেন। আর ঢাকা ওয়াসার ভূমিকা এখানে যেন ঠুঁটো জগন্নাথ!

তাই এ নিয়ে কোনো কথা বলতেই রাজি নন ওয়াসার কর্মকর্তারা। তবে, উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম জানালেন, খালের বর্জ্য অপসারণে তারা কাজ শুরু করেছেন।

পি