logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

কাল থেকে মিরপুর রোড ও প্রগতি সরণিতে রিকশা চলবে না (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ জুলাই ২০১৯, ২১:৫৯ | আপডেট : ০৬ জুলাই ২০১৯, ২২:২০
যানজট নিরসনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মতো প্রগতি সরণি (কুড়িল-বিশ্বরোড) ও মিরপুর রোডে (সায়েন্সল্যাব-আসাদগেট-গাবতলী) রিকশা চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।

আজ শনিবার দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশন ভবনে আগামীকাল রোববার থেকে এই দুই সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেন তিনি।

এই সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন রিকশাচালক ও সাধারণ মানুষ। রিকশার বিকল্প বাহন তৈরি না করেই এই সিদ্ধান্ত কার্যকর করলে কাঙ্ক্ষিত সুফল আসবে না বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা।

দুর্বিষহ যানজট থেকে নগরবাসীকে কিছুটা স্বস্তি আনতে ঢাকার তিন প্রধান সড়ক গাবতলী থেকে আজিমপুর, সায়েন্সল্যাব থেকে শাহবাগ এবং কুড়িল থেকে খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত রোববার থেকে রিকশামুক্ত করার ঘোষণা দিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন।

হঠাৎ এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন এই রুটে রিকশায় চলাচলকারী সাধারণ মানুষ। নগরীর যানজট নিরসনে শুধু রিকশা বন্ধ নয়, গণপরিবহনের সংখ্যা ও রুট বাড়ানোর পাশাপাশি অবৈধ পার্কিং বন্ধের দাবি জানান তারা।

শনিবার দুপুরে উত্তর সিটি করপোরেশন ভবনে এক মতবিনিময় সভায় মেয়র আতিকুল ইসলাম জানান, রিকশার বিকল্প তৈরিতে কিছুটা সময় লাগবে। যানজট কমিয়ে নগরবাসীকে স্বস্তি দিতে ফুটপাত দখলমুক্ত এবং পার্কিং স্থাপনা নির্মাণের কথা জানান তিনি।

রাজধানীর প্রধান তিন সড়কে রিকশা বন্ধ করে যানজট নিরসন সম্ভব নয় বলে মনে করেন নগরপরিকল্পনাবিদ ইকবাল হাবিব। এসব রুটে পর্যাপ্ত গণপরিবহনসহ বিকল্প ব্যবস্থা গড়ে তোলার পরই রিকশা বন্ধের উদ্যোগ নেয়ার পরামর্শ দেন তিনি। রাজধানীর সড়কে যানজট লাঘবে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে আনারও কথা জানান বিশেষজ্ঞরা।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়