পুরান ঢাকার যানজটই ব্যবসায়ীদের প্রধান সমস্যা (ভিডিও)

প্রকাশ | ২৬ জুন ২০১৯, ১১:২৮ | আপডেট: ২৬ জুন ২০১৯, ১১:৫৬

শাহাবুদ্দিন শিহাব, আরটিভি অনলাইন
অত্যন্ত ব্যস্ত ও ঘনবসতিপূর্ণ এলাকাটিতে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা লেগে থাকে যানজট, ছবি: আরটিভি

কোনোভাবেই সমাধান হচ্ছে না পুরান ঢাকার যানজট সমস্যার। এতে রাস্তায় সময় অপচয় হওয়ায়, কোটি কোটি টাকা ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। এদিকে, আরেকটি নিমতলী বা চকবাজার ট্র্যাজেডি এড়াতে প্রতিশ্রুতি অনুযায়ী বাবুবাজারে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

রাজধানীর অর্থনীতির অন্যতম প্রাণকেন্দ্র ও বুড়িগঙ্গার উত্তর তীর ঘেঁষে গড়ে ওঠা পুরান ঢাকার ব্যবসায়ী এলাকা মিডফোর্ড, ইমামগঞ্জ, সোয়ারিঘাট ও চকবাজার। যা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩০ নম্বর ওয়ার্ডভুক্ত।

অত্যন্ত ব্যস্ত ও ঘনবসতিপূর্ণ এলাকাটিতে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা লেগে থাকে যানজট। এত সময় রাস্তায় নষ্ট হওয়ায়, প্রতিদিন কয়েক কোটি টাকা লোকসান হচ্ছে ব্যবসায়ীদের। একটু বৃষ্টি হলেই ড্রেন উপচে রাস্তা সয়লাব হয় নোংরা পানিতে।

পুরো এলাকাজুড়ে মাকড়শার জালের মতো ছেয়ে আছে তার। এরই কোন একটি থেকে গেল বুধবার রাতে আগুন লাগলে, ফায়ার সার্ভিস কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে। এসব তারকে শৃঙ্খলায় না আনলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করলেন ডিপিডিসি কর্মীরা।

এদিকে, প্রতিশ্রুতি অনুযায়ী বাবুবাজার ব্রিজের নিচে ফায়ার সার্ভিস স্টেশন করার পাশাপাশি দিনের বেলা রাস্তায় পণ্যবাহী গাড়ি বন্ধের দাবি স্থানীয় ব্যবসায়ীদের।

এসব বিষয়ে কথা বলতে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে নানাভাবে যোগাযোগের পরও নাগাল পাওয়া যায়নি।

জনপ্রতিনিধি হয়ে ওয়ার্ড কাউন্সিলর নিরাশ করলেও আশ্বাস পাওয়া গেল দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে। তিনি বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস দেন।

পি