Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
discover

আলিয়া মাদরাসার শিক্ষার্থীদের গণ অনশনের হুঁশিয়ারি

আলিয়া মাদরাসার শিক্ষার্থী

রাজধানীর সরকারি মাদরাসা-ই-আলিয়া প্রাঙ্গণে মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের ভবন নির্মাণ এবং হল-ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

শনিবার (০৮ জানুয়ারি) মাদরাসা-ই-আলিয়ার প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। এ সময় শিগগিরই ক্যাম্পাস খুলে দেওয়া এবং প্রিন্সিপালের পদত্যাগের দাবি জানান। অন্যথায় গণ অনশনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, হল ছাড়তে মাদরাসা প্রশাসন অযৌক্তিকভাবে একের পর এক নোটিশ দিচ্ছে। এতে সাধারণ শিক্ষার্থীরা বিব্রত হচ্ছেন। আলিয়া মাদরাসার নিজস্ব জায়গায় অন্য কোনো প্রতিষ্ঠানের ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। এ ধরনের অযৌক্তিক কাজ কখনোই বাস্তবায়ন করতে দেওয়া হবে না।

জানা গেছে, রাজধানীর বখশিবাজারের ঢাকা আলিয়া মাদরাসার একমাত্র ছাত্রাবাস আল্লামা কাশগরী (র.) হল। এই হলের সুপারের বাসা ভেঙে ছাত্রাবাসের ভেতরে মাদরাসা ও কারিগরি অধিদফতরের ভবন করার সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষার্থীদের প্রতিবাদকে কেন্দ্র করে হঠাৎ হল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। এ নিয়ে গত কয়েকদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে ক্যাম্পাসে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। একইসঙ্গে মাদরাসার শিক্ষা কার্যক্রমও বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীরা হল না ছাড়লে আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে হেনস্তা করারও হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা পাঁচ দফা দাবি জানিয়েছেন। তাদের দাবিগুলো হলো- কোনো অবস্থাতেই আবাসিক হল বন্ধ করা যাবে না, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন করতে হবে, হল প্রাঙ্গণে অধিদফতর নির্মাণ করা যাবে না, সাধারণ শিক্ষার্থীদের ওপর আরোপিত সব হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কোনো বাণিজ্য করা চলবে না।

এর আগে বৃহস্পতিবারও অনশন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে এবার গণ অনশনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS