Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

আফগান থেকে যেভাবে ফিরলেন ৬ বাংলাদেশি

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি: রয়টার্স

আফগান সরকারকে অস্ত্রের মুখে হটানোর পর রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে তালেবান। এতে দেশটিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের মতো বাংলাদেশি নাগরিকরাও আফগান ত্যাগের চেষ্টা করেন। কিন্তু বিমানবন্দর বন্ধ থাকায় ওই সময় বাংলাদেশিরা দেশে ফিরতে পারেননি। ফলে মার্কিন সেনাবাহিনীর মাধ্যমে আফগানিস্তান থেকে উদ্ধারের পর স্পেনে আশ্রয় পাওয়া ছয় বাংলাদেশি।

বুধবার (১৫ সেপ্টেম্বর) টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ছয় বাংলাদেশি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্পেনে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, মঙ্গলবার এই ছয়জনকে স্পেনের মালাগা বিমানবন্দর থেকে বিমানে ঢাকার উদ্দেশে পাঠানো হয়। আফগানিস্তান থেকে উদ্ধারের পর প্রথমে ২৮ আগস্ট সৌদি আরবের রিয়াদে পৌঁছান তারা। দুই দিন পর মার্কিন সামরিক বিমানে চড়ে যান স্পেনের রোটা সামরিক ঘাঁটিতে।

মার্কিন সামরিক বাহিনীর তত্ত্বাবধানে ওই সামরিক ঘাঁটিতে অস্থায়ীভাবে অবস্থান করছিলেন এই বাংলাদেশিরা।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের ব্যবস্থাপনায় তাদেরকে ফেরানোর কথা জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশিদের দ্রুত দেশে পাঠাতে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মার্কিন দূতাবাস ও মার্কিন সামরিক কর্তৃপক্ষের সঙ্গে কূটনৈতিক পর্যায়ে নিবিড় যোগাযোগ করতে হয়।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS