Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

প্রথম দিন ঢাকার হাটে ক্রেতার উপস্থিতি কম, দাম বেশি

প্রথম দিন ঢাকার হাটে ক্রেতার উপস্থিতি কম, দাম বেশি
ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর হাটগুলোতে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে পশু বেচা-কেনা। হাটগুলোতে পশু নিয়ে বসেছেন বিক্রেতারা। দেশের বিভিন্ন জায়গা থেকে ট্রাকে করে এখনো আসছে পশু। প্রথম দিন হাটগুলোতে ক্রেতার উপস্থিতি ছিলো কম। শনিবার (১৭ জুলাই) রাজধানীর হাটগুলোতে এসব চিত্র দেখা যায়।

প্রথম দিন যারা হাটে এসেছেন তাদের বেশিরভাগ ঘুরে দেখছেন। শেষ দিকে কিনবেন বলে জানিয়েছেন তারা। আর প্রথম দিন যারা পশু কিনেছেন তারা জানিয়েছেন, এবছর চড়া দামে বিক্রির মধ্য দিয়ে শুরু হয়েছে কোরবানির পশুর হাট। হাটে ক্রেতার সংখ্যা কম থাকলেও বিক্রেতারা দাম ছাড়ছেন না।

ব্যাপারীরা জানিয়েছেন, রাজধানীর পশুর হাটগুলোতে গত বছরের থেকে আমদানির সংখ্যা কম। ফলে হাটগুলোতে চড়া দামে পশু বিক্রির মধ্য দিয়ে শুরু হয়েছে হাটের কার্যক্রম।

ক্রেতারা জানান, রাজধানীর বেশিরভাগ বাড়িতে পশু রাখার জায়গা না থাকায় হাট জমছে না। তবে ঈদের দু-একদিন আগে হাট জমবে।

ব্যাপারীরা আরও জানান, করোনার কারণে হাটে ক্রেতার উপস্থিতি কম থাকলে দাম কমে যেতে পারে।

উত্তরবঙ্গ থেকে আসা ব্যাপারী জানান, হাটে ক্রেতা নেই। সকাল থেকে চারজন দাম বলেছে চারটি গরুর। তাও যে দাম চাই তার অর্ধেক বলে। বিক্রি তো দূরের কথা।

রাজধানীতে দুই সিটি করপোরেশনের স্থায়ী দুই হাটসহ ২১টি হাট বসেছে বিভিন্ন এলাকায়। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মানাসহ ৪৬টি শর্ত জুড়ে দিয়েছে সিটি করপোরেশন।

রাজধানীতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) হাটগুলো—হাজারীবাগ এলাকার ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত জায়গা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২-এর খালি জায়গা, গোলাপবাগে দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটের পেছনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজসংলগ্ন খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাবসংলগ্ন খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন খালি জায়গা। এছাড়া সারুলিয়ায় বসবে স্থায়ী পশুর হাট।

অন্যদিকে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) হাটগুলো-বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, সেকশন-৩-এর খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং (আবাসিক) প্রকল্পের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) অস্থায়ী পশুর হাট, মোহাম্মদপুরের বছিলায় ৪০ ফুট সড়কসংলগ্ন রাজধানী হাউজিং, স্বপ্নধারা হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা এবং ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল লিমিটেড ও যমুনা হাউজিং কোম্পানি এবং ব্যক্তিমালিকানাধীন খালি জায়গায় পশুর হাট বসছে। এছাড়া গাবতলীতে বসবে স্থায়ী পশুর হাট।

এসজে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS