Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮

প্রভাবশালীদের দখলে মুমূর্ষু অবস্থায় রাজধানীর বগার মা’র খাল (ভিডিও)

ছবি- আরটিভি নিউজ।

প্রভাবশালীদের দখলের কারণে মুমূর্ষু অবস্থা রাজধানীর কল্যাণপুরের বগার মা’র খালের। সেই সঙ্গে আছে দূষণ। ফলে ব্যাহত হচ্ছে পানির প্রবাহ। তাই একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার ভোগান্তিতে পড়ে এলাকাবাসী। সীমাবদ্ধতা আর প্রতিকূলতা না থাকলেও দখলদারদের উচ্ছেদ ও জলাবদ্ধতা নিরসন করতে চান স্থানীয় জনপ্রতিনিধিরা।

এক সময় যে খালের প্রস্থ ছিল ৯০ ফুটের বেশি এখন সেটি কোথাও কোথাও ২০ ফুটে এসে ঠেকেছে। যেটুকু টিকে আছে তাও আবার ময়লা-আবর্জনায় ভর্তি। ফলে বাধাগ্রস্ত পানি প্রবাহ। একটু বৃষ্টি হলেই এলাকায় সৃষ্টি হয় জলাবদ্ধতা। চরমে ওঠে মানুষের ভোগান্তি।

স্থানীয় একজন বলছেন, ব্রিজের ওই পাশ থেকে এই খুঁটি পর্যন্ত, ভেকু শুধু এতটুকুই পরিষ্কার করতে পারে। তারপরে তো ভেকু যাওয়ার আর রাস্তা নেই।

ওয়াসার জরিপে জলজ্যান্ত কল্যাণপুরের বগার মা'র খালের কোনো অস্তিত্বই ছিল না। জেলা প্রশাসকের অফিস থেকে জরিপ করে খালটি চিহ্নিত করে দেয়ায় বুঝে নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। অবৈধ কিছু স্থাপনা উচ্ছেদ করা হলেও এখনো রয়ে গেছে প্রভাবশালীদের তৈরি স্থাপনা।

পানি প্রবাহ ঠিক রাখতে খালটি দখলমুক্ত করার কথা জানান স্থানীয় কাউন্সিলর।

উত্তর সিটি করপোরেশনের ১৩নং ওয়ার্ড কাউন্সিলর ইসমাইল মোল্লা বলেন, ম্যাপ অনুযায়ী আমরা যাবো। আমাদের খাল যেমন ছিল ঠিক তেমনই নেবো। কোনো দখলদারকে এই খালের আর দখল রাখতে দেবো না। এই খালের পুরোপুরি অংশীদার হচ্ছে দেশের জনগণ।

ওয়াসার ঘাড়ে খাল দখল আর বর্জ্য ব্যবস্থাপনার দায় চাপিয়ে কেটেছে অনেক সময়। এখন কল্যাণপুরবাসির দাবি দ্রুত খালটি দখলমুক্ত করে পানির স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করা।

এসআর/এম

RTV Drama
RTVPLUS