Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

হাতিরঝিলের কালো পানি হয়েছে সবুজ, নেই দুর্গন্ধ (ভিডিও)

ছবি- আরটিভি নিউজ।

হাতিরঝিল লেকের দূষিত পানি পরিশোধন প্রকল্প মাত্র এক বছরে বদলে দিয়েছে দেশের সবচেয়ে দৃষ্টিনন্দন লেকটিকে। পানির কালো রঙ সবুজ হয়েছে দূর হয়েছে দুর্গন্ধ। ফলে স্বস্তি ফিরেছে পর্যটক ও এলাকাবাসীর মনে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ নীতিমালা অনুযায়ী রিক্রিয়েশনাল ওয়াটার হিসেবে হাতিরঝিলে পানির মান উন্নয়ন করা হয়েছে। অস্ট্রেলিয়া ভিত্তিক একটি পরামর্শক প্রতিষ্ঠানের সহায়তায় এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে বলে জানান প্রকল্প প্রধান ব্রিগেডিয়ার জেনারেল জাকির আহমেদ।

হাতিরঝিল লেক। গেলো এক দশকে দেশি-বিদেশি সব পর্যটক আকর্ষণের শীর্ষে যার অবস্থান। ঢাকা মহানগরে বসবাস করেন অথচ রাজধানী সবচেয়ে দৃষ্টিনন্দন এই পর্যটন কেন্দ্রটি ঘুরতে আসেনি এমন লোক খুঁজে পাওয়া দায়। তবে গেলো কয়েক বছর ধরে জৌলুস হারাতে বসেছিলও হাতিরঝিল। যার অন্যতম কারণ দুর্গন্ধ পানি।

তবে বাংলাদেশ সেনাবাহিনীর ১ বছরে ঐকান্তিক প্রচেষ্টায় বদলে যাচ্ছে হাতিরঝিলের চিত্র। অস্ট্রেলিয়া ভিত্তিক একটি পরামর্শক প্রতিষ্ঠানের পরামর্শে হাতিরঝিল লেকের দূষিত পানি পরিশোধন প্রকল্প বাস্তবায়ন করা হয়। যেখান থেকে এরই মধ্যে ভালো ফল পেতে শুরু করেছে তারা।

পানির পরিবর্তন নিয়ে স্ট্রাক টেন কনসিলিয়ামের এমডি আব্দুল্লাহ আল মনসুর বলেন, দ্বিতীয় ক্যামিকেল দেয়ার পর পানির অনেক পরিবর্তন এসেছে। সামনে আর বেশি পরিবর্তন লক্ষ্য করা যাবে।

হঠাৎ করে পানির এতো পরিবর্তন বিষয়ে হাতিরঝিল লেকের দূষিত পানি পরিশোধন প্রকল্পের পরিচালক লে. কর্নেল কাজী শাকিল হোসেন বলেন, ২০১৩ সালে উদ্বোধন হওয়ার পর থেকে প্রচুর কাজ করা হয়েছে। এর সৌন্দর্য ধরে রাখতে সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

একই বিষয়ে হাতিরঝিল লেকের দূষিত পানি পরিশোধন প্রকল্প প্রধান ব্রিগেডিয়ার জেনারেল জাকির আহমেদ বলেন, ময়লা পানি যাতে এই পানিতে না মিশে তা খেয়াল রাখতে হবে। তবে পানির মান ধরে রাখতে নিয়মিত কীটনাশক প্রয়োগসহ এই প্রকল্পের সব মেশিনারিজ এবং ইকুইপমেন্টের সচলতা ও কার্যকারিতা বজায় রাখা জরুরি। হাতিরঝিলে পানির মান ঠিক রাখাটা বড় একটি চ্যালেঞ্জ এবং সেটিকে মাথায় রেখেই আগামী দিনের পরিকল্পনা করা প্রয়োজন।

জিএম/এম

RTV Drama
RTVPLUS