logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

ঢাকায় ঢুকছে বাইরের বাস, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

Outside buses are entering Dhaka, health rules are not being obeyed
ফাইল ছবি

আজ বুধবার (৭ এপ্রিল) সকাল থেকে আবারও শুরু হয়েছে গণপরিবহন চলাচল। গত দুই দিন বন্ধ থাকার পর শুরু হয় চলাচল। স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচল করছে এসব যানবাহন। নতুন এই সিদ্ধান্তে বাইরের গণপরিবহন রাজধানীতে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে বাইরের গণপরিবহনগুলো প্রবেশ করছে রাজধানীতে। এমনকি সেসব বাসগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

আরও পড়ুনঃ হিমশিম খাওয়ার কারণ জানালেন স্বাস্থ্যমন্ত্রী

এদিকে, অর্ধেক আসন ফাঁকা রেখে যাত্রী পরিবহন করলেও স্বাস্থ্যবিধির তোয়াক্কা করা হচ্ছে না। বাসে হ্যান্ড স্যানিটাইজার রাখার কথা থাকলেও তা দেখা যায়নি। এছাড়া শারীরিক দূরত্ব বজায় রাখা হচ্ছে না।

বুধবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শনিরআখড়া এলাকায় দেখা যায়, নারায়ণগঞ্জের অসংখ্য বাস রাজধানীতে প্রবেশ করছে। একই সঙ্গে সিলেট, কুমিল্লা ও লাকসাম এলাকার দূরপাল্লার বাসগুলোকেও প্রবেশ করতে দেখা যায়।

হিমাচল বাসটি নারায়ণগঞ্জের চাষাড়া থেকে রাজধানীর মিরপুরে চলাচল করে। কারওয়ান বাজারে বাসটির এক যাত্রী রেদওয়ান রনির সঙ্গে কথা বলে জানা যায়, তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। বেশি ভাড়া দিয়ে হলেও আগে যেতে হবে চাকরি বাঁচাতে। গত দুই দিন গণপরিবহন বন্ধ থাকায় বেশ ভোগান্তিু পেতে হয়েছে।

আরও পড়ুনঃ মামুনুল হকের সমর্থকদের হামলায় আওয়ামী লীগ নেতার মৃত্যু

আরেক যাত্রী মিজানুর রহমান বলেন, কাজের তাগিদে প্রতিদিনই আমাকে ঢাকা থেকে নারায়ণগঞ্জ যেতে হয়। কিছুই করার নেই। জীবিকা তো আগে বাঁচাতে হবে।

অপরদিকে রাজধানীতে লকডাউনের তৃতীয় দিনে গণপরিবহন চালুর সকালেই বাসের ধাক্কায় এক সিএনজিচালক মারা গেছেন। নীলক্ষেত ক্রসিং থেকে আজিমপুর যাওয়ার পথে ‘ঠিকানা’ বাসের ধাক্কায় আজ বুধবার সকাল সাড়ে ৬টার দিকে এই দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম গোলাম মোস্তফা। তার বাড়ি কুমিল্লায়।

এই ঠিকানা বাসটি সাইনবোর্ড থেকে শনির আখড়া দিয়ে আজিমপুর হয়ে সাইন্সল্যাব দিয়ে চন্দ্রায় চলে যায়। এছাড়া মৌমিতা, অছিম, রাজধানী পরিবহনসহ অনেক বাস রাজধানী থেকে বের হতে এবং প্রবেশ করতে দেখা যায়।

ডিএমপি ট্র্যাফিকের ওয়ারী বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোবিন্দ চন্দ্র পাল বলছেন, আমরা বিষয়টি তদারকি করছি। নির্দেশ অমান্য করে কেউ যদি গাড়ি নিয়ে আসে তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী শুধু ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় বুধবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গণপরিবহন চলাচল করবে। এসময় শহরের বাইরের কোনো পরিবহন শহরে প্রবেশ করতে পারবে না এবং বের হতেও পারবে না।

এমআই/পি

RTV Drama
RTVPLUS