logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

নিজেদের সংস্কৃতি ধরে রাখুন, ঘুড়ি উৎসবে তথ্যমন্ত্রী (ভিডিও)

ঘুড়ি উৎসব,
ঘুড়ি উৎসব
আকাশ সংস্কৃতির যুগে দেশীয় ঐতিহ্য ধরে রাখার তাগিদ দিলেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে পুরান ঢাকার গেন্ডারিয়ার ধুপখোলা মাঠে ঢাকা সাংবাদিক ফোরাম আয়োজিত ঘুড়ি উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

ঘুড়ি উৎসবকে বাংলা সংস্কৃতির অংশ হিসেবে বর্ণনা করে তথ্যমন্ত্রী বলেন, ‘দেশের ঐতিহ্য রক্ষায় আমাদের আবহমান বাংলার সংস্কৃতি ধরে রাখতে হবে। আকাশ সংস্কৃতির হিংস থাবায় অনেক সংস্কৃতি এখন হুমকির মুখে। আমাদের দেশে আগে বিয়ে-গায়ে হলুদসহ নানা অনুষ্ঠানে দেশের গানই গাওয়া হতো, আমাদের ছেলেমেয়েরা আবহমান বাংলার সাজসজ্জা নিয়েই হাজির হতো। কিন্তু এখন তা বদলে যাচ্ছে। আমাদের সংস্কৃতির ওপর এই আঘাত অত্যন্ত বেদনাদায়ক। নিজেদের সংস্কৃতিকে আমাদের ধরে রাখতে হবে।’

ড. হাছান এসময় পুরোনো ঢাকার সংস্কৃতির অংশ ঘুড়ি উৎসব আয়োজনের জন্য ঢাকা সাংবাদিক ফোরামকে ধন্যবাদ জানান। 

তিনি বলেন, ‘পুরোনো ঢাকার ঐতিহ্য তো বটেই, এটি পুরো বাংলাদেশের সংস্কৃতির অংশ। আমরা প্রায় সবাই ছোটবেলায় ঘুড়ি উড়িয়েছি। কিন্তু এখন আমাদের কিশোর- তরুণরা ঘুড়ি উড়াতে পারেনা জায়গার অভাবে। এই ঘুড়ি উড়ানোর যে কী আনন্দ-উত্তেজনা, যারা ঘুড়ি উড়াননি, তারা বুঝতে পারবেননা।’

ঢাকা সাংবাদিক ফোরাম সভাপতি শামীম সিদ্দিকীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আকতার হোসেনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি বেনজীর আহমেদ (এমপি), আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর।

উপস্থিত ছিলেন ফোরামের উপদেষ্টা আব্দুল জলিল ভূঁইয়া,  শাকিল আহমেদ, সহ সভপাতি লাবণ্য ভূঁইয়া, ঈহিতা জলিল, যুগ্ম সাধারণ সম্পাদক শাহিন কাওসার, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, কোষাধ্যক্ষ জাহিদ রহমান, দপ্তর সম্পাদক রাশিম মোল্লা, মহিলা সম্পাদক আফসানা নীলা, সাংস্কৃতিক ও প্রকাশনা সম্পাদক অঞ্জন রহমান, প্রচার ও তথ্য-প্রযুক্তি সম্পাদক লিটন মাহমুদসহ কার্যনির্বাহী কমিটি ও সাধারণ সদস্যরা।

এদিন সব বয়সের বিপুল সংখ্যক উৎসাহীদের ঘুড়ি ও লাটাই হতে উপস্থিতিতে মুখরিত উৎসব প্রাঙ্গনে তথ্যমন্ত্রী ঘুড়ি উড়িয়ে উৎসব উদ্বোধন করেন।

ওয়াই/এম

RTV Drama
RTVPLUS