logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

জাতীয় পরিচয়পত্রে মৃত, বাস্তবে মুনিরা জীবিত!

Dead, national, identity card, fact, Munira,alive
জাতীয় পরিচয়পত্রে মৃত, বাস্তবে মুনিরা জীবিত!
জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) নাম, বয়স কিংবা জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে নাম বাদ দেওয়াসহ প্রতিনিয়ত নানা সমস্যার সম্মুখিন হচ্ছেন মানুষ। এসব সমস্যা সমাধানে ভুক্তভোগী সংশ্লিষ্ট অফিসে দারস্থ হলে ভোগান্তিতে পড়ছেন। গত বছরের নভেম্বর মাসে মানিকগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের পৌলী এলাকার বাসিন্দা মো. কবির হোসেন মানিকগঞ্জ পৌরসভার কাউন্সিলর পদপ্রার্থী হওয়ার পর দেখতে পান, তার জাতীয় পরিচয়পত্রের স্থলে মৃত ব্যক্তির আইডি দেয়ায় চূড়ান্ত ভোটার তালিকা থেকে বাদ পড়েন। 

এবার হবিগঞ্জে জীবিত থাকা সত্ত্বেও জাতীয় পরিচয়পত্রের হিসাবে মুনিরা চৌধুরীকে (৬৩) মৃত দেখানো হয়েছে। এতে গত ৮ বছর ধরে ভোট প্রয়োগ থেকে শুরু করে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন এই নারী। 
বাহুবল উপজেলার পশ্চিম ভাদেশ্বর গ্রামের আজগর আলীর স্ত্রী মুনিরা চৌধুরী ভুল সংশোধনের জন্য উপজেলা নির্বাচন অফিসে ৪ মাস আগে  আবেদন করেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

এদিকে জাতীয় পরিচয়পত্রে তাকে মৃত উল্লেখ করায় গত দুটি জাতীয় নির্বাচনে তাকে ভোট দিতে দেওয়া হয়নি। একই কারণে তিনি ব্যাংক হিসাব, মোবাইল ফোনের সীম ক্রয়সহ নানা কাজে পরিচয়পত্র ব্যবহার করতে পারছেন না।

মুনিরা চৌধুরী জানান, গত ২৪ সেপ্টেম্বর এই দুর্ভোগ থেকে বাঁচতে তিনি বাহুবল উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেন। কিন্তু এখন পর্যন্ত কোন সমাধান হয়নি।

বাহুবল উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান জানান, ২০১২ সালে ডেটাবেইসে মুনিরাকে মৃত বলে টাইপ করা হয়েছে। তার আবেদনটি ঢাকায় পাঠানো হয়েছে।

এফএ

RTV Drama
RTVPLUS